| |
               

মূল পাতা সারাদেশ জেলা প্রস্তুত ঐতিহাসিক শোলাকিয়া, মাঠে ৪ স্তরের নিরাপত্তা


প্রস্তুত ঐতিহাসিক শোলাকিয়া, মাঠে ৪ স্তরের নিরাপত্তা


রহমত নিউজ ডেস্ক     28 June, 2023     02:32 PM    


উপমহাদেশের সুপ্রাচীন কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে প্রতি বছরের মতো এবারও সকাল ৯টায় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে। জামাতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরীদ উদ্দিন মাসউদ। এরইমধ্যে শেষ হয়েছে সব ধরনের প্রস্তুতি। ঈদগাহ ময়দানে পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেরও পুলিশ মোতায়েন থাকবে। থাকবে দুই প্লাটুন বিজিবি। ছয়টি অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসের দুটি ইউনিট সার্বক্ষণিক মোতায়েন থাকবে।

শেখ বুধবার (২৮ জুন) বেলা ১১টায় মাঠ পরিদর্শন শেষে ১৯৬তম জামাত নিয়ে গণমাধ্যমে ব্রিফিং করেন পুলিশ সুপার মোহাম্মদ রাসেল। বৃষ্টির কারণে জেলা শিল্পকলা একাডেমিতে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

পুলিশ সুপার বলেছেন, ২০১৬ সালের ঈদুল ফিতরে জঙ্গি হামলার পর থেকে শোলাকিয়ার ঈদের জামাতে নিরাপত্তার দিকটি সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়। তবে এবার নিরাপত্তার দিক থেকে কোনো ঝুঁকি না থাকলেও নিরাপত্তা ব্যবস্থাকেই শোলাকিয়ায় প্রাধান্য দেওয়া হচ্ছে। মাঠে থাকবে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। তাছাড়া শোলাকিয়া মাঠ ও আশপাশের কয়েক কিলোমিটার এলাকা নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হবে। আমাদের লক্ষ্য হচ্ছে শান্তিপূর্ণ ঈদ জামাত। তা করতে গিয়ে যা যা করা দরকার সবই কিছুই করা হচ্ছে। মুসল্লিরা কেবল জায়নামাজ নিয়ে মাঠে প্রবেশ করবেন। তবে বৃষ্টি থাকলে ছাতা নিয়ে আসতে পারবেন। এরই মধ্যে মাঠসহ পুরো এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে আইন শৃঙ্খলাবাহিনী দুই প্লাটুন বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ, র্যাব, আনসার সদস্যের সমন্বয়ে নিশ্ছিদ্র ও কঠোর নিরাপত্তা বলয়ের পাশাপাশি মাঠে সাদা পোশাকে নজরদারি করবে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা। এছাড়া শহরসহ মাঠের প্রবেশ পথগুলোতে থাকছে সিসি ক্যামেরা। নামাজ শুরুর আগে পুরো মাঠ তল্লাশি করা হবে মেটাল ডিটেক্টর দিয়ে। থাকবে পাঁচটি আর্চওয়ে। তাছাড়া শোলাকিয়া মাঠ ও শহরের যত অলিগলি আছে, নিরাপত্তা চৌকি সবখানে বসানো হবে।

কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, এবারও শোলাকিয়ায় ঈদের জামাতে আশপাশের জেলার লোকজনের অংশগ্রহণের সুবিধার্থে ভৈরব-কিশোরগঞ্জ-ভৈরব এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ লাইনে ‘শোলাকিয়া এক্সপ্রেস’ নামে দুটি স্পেশাল ট্রেন চলাচল করবে। ‘শোলাকিয়া এক্সপ্রেস-১’ ভৈরব থেকে ছাড়বে সকাল ৬টায়, কিশোরগঞ্জ পৌঁছাবে সকাল ৮টায়। আবার কিশোরগঞ্জ থেকে ছেড়ে যাবে দুপুর ১২টায় ভৈরব পৌঁছাবে দুপুর ২টায়। ‘শোলাকিয়া এক্সপ্রেস-২’ ময়মনসিংহ থেকে ছাড়বে সকাল পৌনে ৬টায়, কিশোরগঞ্জ পৌঁছাবে সকাল সাড়ে ৮টায়। আবার কিশোরগঞ্জ থেকে ছেড়ে যাবে দুপুর ১২টায় এবং ময়মনসিংহে পৌঁছাবে বিকেল ৩টায়।

জনশ্রুতি আছে, শাহ সুফি সৈয়দ আহমদ ঈদের জামাতের মোনাজাতে ভবিষ্যতে মাঠে মুসল্লিদের প্রাচুর্যতা প্রকাশে ‘সোয়া লাখ’ কথাটি ব্যবহার করেন। অন্য একটি মতে, সেইদিনের সেই জামাতে ১ লাখ ২৫ হাজার অর্থাৎ সোয়া লাখ লোক জমায়েত হন। ফলে ‘সোয়া লাখে’র অপভ্রংশ হয়ে ‘শোলাকিয়া’ নামটি চালু হয়ে যায়। পরবর্তীতে ১৯৫০ সালে স্থানীয় দেওয়ান মান্নান দাদ খাঁ (মসনদ-ই-আলা ঈশা খাঁর ষষ্ঠ বংশধর) ঈদগাহের জন্য ৪ দশমিক ৩৫ একর জমি শোলাকিয়া ঈদগাহে ওয়াকফ করেন। এই মাঠে ২৬৫টি কাতার আছে, প্রতিটি কাতারে ৫০০ মুসল্লি নামাজের জন্য দাঁড়াতে পারেন। বর্তমানে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে শোলাকিয়া ঈদগাহ ময়দানের চেয়েও বড় বড় ঈদগাহ ময়দান প্রতিষ্ঠিত হলেও মুসল্লির উপস্থিতির দিক থেকে শোলাকিয়ায় অনুষ্ঠিত জামাতই এ উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ জামাত হিসেবে বিবেচিত হয়ে আসছে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা কিশোরগঞ্জ কিশোরগঞ্জ সদর