| |
               

মূল পাতা জাতীয় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরকালে ঢাকায় মিশন খোলার ঘোষণা আসতে পারে


আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরকালে ঢাকায় মিশন খোলার ঘোষণা আসতে পারে


রহমত নিউজ ডেস্ক     02 February, 2023     09:37 PM    


আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন ঢাকা সফরের সময় এখানে আর্জেন্টিনার একটি মিশন খোলার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুখপাত্র সেহেলি সাবরিন।

আজ (২ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে তিনি এসব তথ্য জানান। জানা গেছে, আর্জেন্টিনা ঢাকায় তার মিশন বা কনস্যুলেট খুলতে ‘নীতিগতভাবে সম্মত হয়েছে’ এবং বাংলাদেশ সরকারেরও আর্জেন্টিনায় একটি মিশন খোলার পরিকল্পনা রয়েছে। এদিকে বাংলাদেশ ইতোমধ্যে ব্রাজিলে একটি মিশন খুলেছে।

মুখপাত্র বলেন, বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগসহ একাধিক ক্ষেত্রে লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ দেখতে পাচ্ছে। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরোর আসন্ন ঢাকা সফর লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বৈচিত্র্যময় ও গভীর করার প্রচেষ্টার অংশ। সাবরিন জানান, লাতিন আমেরিকার দেশগুলোতে বিভিন্ন সুযোগ অন্বেষণ করতে ২০০৯ সালে একটি ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন কাজ করে।  

মুখপাত্র জানান, আগামী ২৭ ফেব্রুয়ারি আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করবেন। ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) সময় দুই দেশ এক বা একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পারে। মেসি আসছেন কি না এটা এখনো নিশ্চিত নয়। তবে, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে নিশ্চিত হতে পারলে, তা আপনাদের জানাবো।