| |
               

মূল পাতা সারাদেশ মহানগর শিক্ষাক্ষেত্রে সিলেট পিছিয়ে আছে : পররাষ্ট্রমন্ত্রী


ফাইল ছবি

শিক্ষাক্ষেত্রে সিলেট পিছিয়ে আছে : পররাষ্ট্রমন্ত্রী


রহমত নিউজ     22 January, 2023     11:20 AM    


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, শিক্ষাক্ষেত্রে সিলেট পিছিয়ে আছে, এ ব্যাপারে আমাদের সচেতনতা বাড়াতে হবে। কারণ শিক্ষা একটি পরিবারকে উন্নত আসনে নিয়ে যেতে পারে। আমাদের দেশকে জাপানের সঙ্গে তুলনা করতে পারি। কারণ জাপানের অনেক মানুষ আছে যা তাদের শক্তি, আমাদেরও প্রচুর মানুষ আছে, এদের দক্ষ করতে পারলে আমরাও শ্রেষ্ঠ জাতিতে পরিণত হতে পারবো।

শনিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় দক্ষিণ সুরমার গোটাটিকর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ৫০ বছর পূর্তি ও প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পুনর্মিলনী ও সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক মো. সাইস্তা মিয়ার সভাপতিত্বে এবং সদস্য সচিব শাহেদ আহমদ আরবীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, সাবেক এমপি শফি আহমদ চৌধুরী, গোটাটিকর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক খালেদ নূরুল হোসেন, ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আজম খান, অ্যাডভোকেট বিপ্লব কান্তি দেব মাধব, প্রবাসী মতিউর রহমান চৌধুরী, তাজউদ্দিন জুমের ও এনআরবি ব্যাংকের পরিচালক গিয়াস উদ্দিন।

এদিন সকালে গোটাটিকর দ্বিমুখী উচ্চবিদ্যালয়ের মাঠে জাতীয় পতাকা উত্তোলন ও কেক কাটার মধ্য দিয়ে উদযাপন পরিষদের দুদিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। পরে একটি বিশাল শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে স্কুল প্রাঙ্গণে প্রাক্তন শিক্ষার্থীরা নাচে-গানে মাতিয়ে তোলেন। এরপর দিনব্যাপী পৃথক ব্যাচের বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

এদিন বিকেলে পররাষ্ট্রমন্ত্রী নগরীর জল্লারপাড়ে ‘বাতি ফাউন্ডেশন সিলেট’ আয়োজিত তিনদিনব্যাপী নিউ ইয়ার ওয়েলকাম ফিস্ট নারী উদ্যোক্তা মেলার সমাপনী দিনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের নারীরা দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছেন। সিলেটসহ দেশের উন্নয়ন-অগ্রগতিতে নারীসমাজ জোরালো অবদান রাখছেন। দেশের নারীসমাজের ঐক্যবদ্ধ কঠোর পরিশ্রম ও প্রচেষ্টা দেশকে আলোর পথে নিতে সাহায্য করছে। এই জোরালো দুর্দান্ত গতি অব্যাহত রাখতে হবে। কোনো অবস্থাতেই আমাদের পিছিয়ে পড়ে থাকলে চলবে না। বুকে সাহস নিয়ে সামনের দিকে যেতে হবে। বাংলাদেশকে সমৃদ্ধ করা খুব জরুরি।

ই-কমার্স প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পুণ্যভূমি সিলেটসহ সারাদেশেই অনলাইন ব্যবসা জমজমাট হয়ে উঠেছে। এখন ঘরে বসেই যে কোনো ধরনের ব্যবসা-বাণিজ্য করা কঠিন কিছু নয়। তারুণ্যপ্রাণ সমাজ এই মহত পেশায় দিনরাত কাজ করছে এবং জীবন গড়ছে। এই কাজ বেকারত্ব দূর করতে অনেক ভূমিকা রাখছে। এই সৃজনশীল কাজ মানুষকে দায়িত্বশীল করছে। শেখ হাসিনা সরকার ডিজিটাল বাংলাদেশ গঠন করেছিলেন বলেই আমরা ঘরে বসে ই-কমার্সের মাধ্যমে সব রকমের পণ্য কিনতে পারছি। ই-কমার্সে পণ্য বিক্রেতাদের একটি বড় অংশ নারী। করোনাকালীন ঘরে বসে বিভিন্ন পণ্য বিক্রি করেছেন নারীরা। ই-কমার্সে ‘উই-ই’ নামে নারীদের প্ল্যাটফর্ম রয়েছে। সেখানে ১ লাখ ৩৫ হাজার সদস্য রয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন বলেই বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। প্রতিদিন মানুষের কাজ সহজ হচ্ছে। খুব সহজেই মানুষ তার চাহিদা মতো কাজ দ্রুত করতে পারছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটসহ দেশকে আলোকিত ও সমৃদ্ধ করতে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছেন। ঢাকা-সিলেট মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণ, ওসমানী বিমানবন্দর আধুনিকায়ন, সিলেট রেলস্টেশন আধুনিকায়ন এবং সুরমা নদী খননসহ যাবতীয় উন্নয়নকাজ সম্পন্ন করতে শেখ হাসিনা বদ্ধপরিকর। উন্নয়ন-অগ্রগতির যে মশাল জ্বালানো হয়েছে তার ধারাবাহিকতা ধরে রাখতেই হবে। শেখ হাসিনার সরকার নারীবান্ধব সরকার।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এনামুল হাবিব, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বদরুল হক, আওয়ামী লীগ সিলেট মহানগর শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ও সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ প্রমুখ বক্তব্য রাখেন। ‘বাতি ফাউন্ডেশন সিলেট’ আয়োজিত এ মেলার সমাপনী দিনে আলোচনা সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ফাউন্ডার ও সফল নারী উদ্যোক্তা শাহানা চৌধুরী। অনুষ্ঠানের শুরুতেই মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন পররাষ্ট্রমন্ত্রীসহ অতিথিরা। এতে পররাষ্ট্রমন্ত্রীকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: