| |
               

মূল পাতা ইসলাম ইসলামের আলোকে দেশপ্রেমের গুরুত্ব অপরিসীম


ইসলামের আলোকে দেশপ্রেমের গুরুত্ব অপরিসীম


মুফতী মোহাম্মদ এনামুল হাসান     16 December, 2022     02:33 PM    


ইসলামে দেশপ্রেমের গুরুত্ব অপরিসীম। বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দেশ রক্ষার্থে একদিন একরাতের প্রহরায় নিয়োজিত থাকা একমাসের নফল রোজা এবং রাতব্যাপী এবাদতে লিপ্ত থাকার চেয়েও উত্তম, (মুসলিম শরীফ)। 
 
১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পাক-হানাদারবাহিনীর কাছ থেকে ১৯৭১ সালের এইদিন আমরা বিজয় লাভ করি।  ১৬ ডিসেম্বর আমরা পৃথিবীর মানচিত্রে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ লাভ করি। স্বাধীনতা দিবসের দিন আমাদের জন্য আনন্দের দিন। যেকোনো জাতির বিজয় ও স্বাধীনতা লাভ করা মহান রাব্বুল আলামিনের পক্ষ থেকে বিরাট এক নেয়ামত ও দয়া। কারণ আল্লাহতায়ালার সাহায্য ছাড়া বিজয় লাভ করা সম্ভব নয়।আমাদের দায়িত্ব ও কর্তব্য হলো বিজয়ের দিনে মহান রাব্বুল আলামিনের শুকরিয়া আদায় করা।

যাদের আত্মত্যাগের মাধ্যমে বাংলাদেশ নামক একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে পেয়েছি, বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাড়িয়েছি সেই বীর শহীদদের মাগফিরাত কামনা করে বেশিকরে দোয়া করা ও আমাদের দায়িত্ব ও কর্তব্য।  তাদের নাজাতের জন্য দুস্থ অসহায় ছিন্নমূল মানুষদের পাশে দাড়িয়ে তাদের মুখে হাসি ফোটাতে মানবিক কাজে এগিয়ে আসা।  অন্যায় অবিচার, শোষণমুক্ত বাংলাদেশ বিনার্মাণের লক্ষ্যেই বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্মলাভ হয়েছে।  তাই আমাদের উচিৎ সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে ন্যায় প্রতিষ্ঠা করা। ন্যায়নীতি ও ইনসাফভিত্তিক বাংলাদেশ গঠনের মাধ্যমে স্বাধীনতার সুফল ভোগ করার প্রত্যাশায় দেশপ্রেমের গুরুত্ব সকলের অন্তরে লালন করার পাশাপাশি বাস্তবে ও এর প্রতিফলন ঘটাতে হবে।          

লেখক : নাজিমে দারুল ইকামাহ, জামিয়া কোরআনিয়া সৈয়দা সৈয়দুন্নেছা ও কারিগরি শিক্ষালয় কাজীপাড়া, ব্রাক্ষণবাড়িয়া।