| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন ভিন্ন নামে জামায়াতের নিবন্ধন পেতে বাধা নেই : ইসি আলমগীর


ভিন্ন নামে জামায়াতের নিবন্ধন পেতে বাধা নেই : ইসি আলমগীর


রহমত ডেস্ক     26 October, 2022     07:22 PM    


নতুন নামে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতারা। ইতোমধ্যে নিবন্ধনের যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন করেছেন তারা। এ বিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলছেন, শর্ত পূরণ সাপেক্ষে ভিন্ন নামে জামায়াতের নিবন্ধন পেতে বাধা নেই।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ইসি মো. আলমগীর বলেন, জামায়াতে ইসলামীর নিবন্ধন কোর্টের আদেশে বাতিল করা হয়েছে। কেউ নিবন্ধিত হতে চাইলে নতুন করে নিবন্ধন নিতে হবে। জামায়াতের নতুন দলে যদি কোনো যুদ্ধাপরাধী না থাকে এবং তাদের গঠনতন্ত্র যদি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক না হয়, তাহলে শর্ত পূরণ করে ভিন্ন নামে তাদের নিবন্ধন পেতে বাধা নেই।

তিনি আরও জানান, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত, দণ্ডপ্রাপ্ত আসামিদের রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়ার সুযোগ নেই। এ ছাড়া মুক্তিযুদ্ধ ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক গঠনতন্ত্র নিয়ে কেউ আবেদন করলে তাদের নিবন্ধন দেয়া হবে না।

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্ট। এর পাঁচ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)।

প্রশ্নের জবাবে তিনি বলেন, নিবন্ধিত ৩৮টি দলের অডিট রিপোর্ট পাওয়া গেলেও একটি দলের এখনও পাওয়া যায়নি। পরপর তিনবার রিপোর্ট না দিলে নিবন্ধন বাতিল হতে পারে। দুই একবার এমন হলে সতর্ক করতে পারে কমিশন।