| |
               

মূল পাতা জাতীয় প্রতিবছর তামাক ব্যবহারজনিত রোগে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষের মৃত্যু


প্রতিবছর তামাক ব্যবহারজনিত রোগে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষের মৃত্যু


রহমত ডেস্ক     20 September, 2022     09:22 PM    


বাংলাদেশে প্রায় ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করেন। তামাক ব্যবহারজনিত রোগে প্রতিবছর দেশে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ অকালে মৃত্যুবরণ করেন। ৩ কোটি ৮৪ লাখ মানুষ ধূমপান না করেও বিভিন্ন গণপরিবহন ও পাবলিক প্লেসে প্রতিনিয়ত পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। এমন পরিস্থিতিতে তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনীর খসড়া দ্রুত পাস করার দাবি জানিয়েছে ঢাকা আহ্‌ছানিয়া মিশন।

আজ (২০ সেপ্টেম্বর) মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনটির প্রধান প্রকল্প পরিচালক শরীফুল ইসলাম। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিদ্যমান আইনে গণপরিবহন ও পাবলিক প্লেসে ধূমপানের জন্য নির্ধারিত স্থান রাখার সুযোগ ছিল। প্রস্তাবিত সংশোধনীতে এ ধারা বাতিল করা হয়েছে। দেশে ই-সিগারেটের ব্যবহার বাড়ছে। কিন্তু বিদ্যমান আইনে ই-সিগারেটের বিষয়ে কিছু বলা নেই। সংশোধনীতে ই-সিগারেট নিষিদ্ধ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ (২০১৩ সালে সংশোধিত)’-এর অধিকতর সংশোধনের জন্য একটি খসড়া প্রণয়ন করেছে। খসড়াটির ওপর অংশীজনদের মতামতের জন্য গত ১৬ জুলাই পর্যন্ত জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের ওয়েবসাইটে উন্মুক্ত করে দেওয়া হয়েছিল। সংশোধনী প্রস্তাবগুলো ব্যাপক জনসমর্থন লাভ করেছে। ১৫ হাজারের বেশি সংগঠন ও নাগরিক এ সংশোধনীর প্রতি তাঁদের সমর্থন জানিয়েছেন।