| |
               

মূল পাতা রাজনীতি অন্যান্য ‘সরকার দেশকে সুদানের মতো ব্যর্থমুখী রাষ্ট্রের দিকে ঠেলে দেওয়া হচ্ছে’


‘সরকার দেশকে সুদানের মতো ব্যর্থমুখী রাষ্ট্রের দিকে ঠেলে দেওয়া হচ্ছে’


রহমত ডেস্ক     19 September, 2022     07:09 PM    


সারাদেশে বিএনপি ও ছাত্রদলের নেতাদের বাড়িঘরে হামলা, লুটপাট, ককটেল বিস্ফোরণে দায়ী সরকারদলীয় সন্ত্রাসী বাহিনীকে অবিলম্বে গ্রেফতার ও বিচারের আওতায় আনার দাবি জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দলে-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ক্ষমতাকে ধরে রাখার আশায় দলীয় সন্ত্রাসীদের মাধ্যমে রাষ্ট্র নিয়ন্ত্রণের সরকারের আত্মঘাতী অপকৌশল বাংলাদেশকে হাইতি, লাইবেরিয়া, সিয়েরা লিওন, সোমালিয়া বা সুদানের মতো ব্যর্থমুখী রাষ্ট্রের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আজ (১৯ সেপ্টেম্বর) সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, দেশের বিভিন্ন জায়গায় আওয়ামী লীগ ও তাদের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা লাঠিসোঁটা, চাইনিজ কুড়াল, রামদা ও রড হাতে মিছিল করে বিএনপি ও ছাত্রদলের নেতাকর্মীদের বাড়িঘরের দরজা ভেঙে পরিবারের সবার ওপর মধ্যযুগীয় কায়দায় নির্যাতন, কোথাও পিস্তল ঠেকিয়ে মেরে ফেলার হুমকি প্রদর্শন করছে। কোথাও ছোট্ট শিশুদের গলায় রামদা ধরে মেরে ফেলার হুমকি দিচ্ছে। কয়েক জায়গায় বাড়ির ফটকের তালা ভেঙে হামলা করে বাড়িতে ঢুকে ককটেল বিস্ফোরণ ঘটায়। হামলাকারীরা বিএনপির নেতাকর্মীদের বাড়িতে থাকা বৃদ্ধ মা-বাবা, কিশোরী বোন, ভাতিজাসহ ভাইকে পিটিয়ে আহত করেছে।

তিনি আরো বলেন, দেশের বিভিন্ন জায়গায় আওয়ামী অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের দেশি অস্ত্র হাতে মহড়া দিতে দেখা যাচ্ছে। অস্ত্র হাতে হামলাকারীদের ছবি গণমাধ্যমে ছড়িয়ে পড়ছে। এরপরও অস্ত্রধারী সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশ কোনো আইনগত ব্যবস্থা বা গ্রেফতার না করে নির্যাতিতদের নামেই নতুন করে মামলা দিচ্ছে। এতে প্রমাণ হয় রাষ্ট্রের পক্ষে বর্তমান সরকার জনগণের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ ও মানুষের নিরাপত্তাকে চরম হুমকিতে ফেলে দিয়েছে। সহিংসতা, অস্থিরতা রাজনৈতিক বিশৃঙ্খলা ও অসহনীয় পুলিশি শাসন এভাবে চলতে থাকলে রাষ্ট্রের স্থিতিশীলতা চরম চ্যালেঞ্জের মধ্যে নিক্ষিপ্ত হবে। সরকারকে অবিলম্বে অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।