| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন


বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন


রহমত ডেস্ক     26 August, 2022     03:41 PM    


সাবেক নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন হয়েছে। শুক্রবার (২৬ আগস্ট) বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জানাজা অনুষ্ঠিত হয়েছে।

এর আগে তার মরদেহ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আনা হয়। জুমার নামাজ শেষে জানাজা পড়ান জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মুফতী রুহুল আমিন। জানাজায় অংশ নেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবীবুল আওয়াল। জানাজা শেষে তার মরদেহে রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়।

জানাজার আগে কাজী হাবীবুল আওয়াল বলেন, আমার কাছে তার পরিচয় একজন লেখক হিসেবে। ইতিহাস নিয়ে বেশ ভালো কিছু লেখা লিখেছেন। উনি লেখক হিসেবেই যেন বেঁচে থাকেন।

মাহবুব তালুকদারের ছেলে কানাডাপ্রবাসী শোভন মাহবুব বলেন, আমার বাবা নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার কথা ও কাজে কেউ যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে তাকে মাফ করে দেবেন।

জানাজা শেষে মাহবুব তালুকদারের মরদেহে রাষ্ট্রীয় সম্মাননা জানানো হয়।

জানা গেছে, নির্বাচন এবং নির্বাচন কমিশনের কার্যক্রম ও স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলে আলোচনায় আসা সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের দাফন রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে হবে।

গত বুধবার দুপুরে হঠাৎ অসুস্থবোধ করলে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। বুধবার থেকে তার মরদেহ বারডেমের হিমঘরে রাখা হয়েছিল।

১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনার পূর্বধলা উপজেলায় জন্ম নেওয়া মাহবুব তালুকদার ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। এরপর রাষ্ট্রপতি মোহাম্মদউল্লাহর জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেন।