| |
               

মূল পাতা আন্তর্জাতিক এবার সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ড যাচ্ছেন রাজাপাকসে


এবার সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ড যাচ্ছেন রাজাপাকসে


আন্তর্জাতিক ডেস্ক     11 August, 2022     09:28 AM    


এবার সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ড যাচ্ছেন শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। থাইল্যান্ড সরকার তাকে শর্তসাপেক্ষে ৯০ দিনের ভিসা দিয়েছে। আজ (১১ আগস্ট) বৃহস্পতিবার সিঙ্গাপুরে রাজাপাকসের ভিসার মেয়াদ শেষ হচ্ছে। তার আগে তাকে উদ্ধারে এগিয়ে এলেন তার মতোই আরেক সেনা কর্মকর্তা প্রায়ুৎ চ্যান উ-চা।  আজা যে কোনো সময় সিঙ্গাপুর থেকে থাইল্যান্ড পৌঁছবেন গোতাবায়া রাজাপাকসে।

গত মাসের প্রথমার্ধে গণবিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালান গোতাবায়া রাজাপাকসে। প্রথমে মালদ্বীপ ও পরে সিঙ্গাপুরে আশ্রয় নেন তিনি। ১৪ জুলাই সিঙ্গাপুর সরকার তাকে ১৪ দিন মেয়াদি স্বল্পকালীন ভ্রমণ পাস দেয়। পরে আবেদন জানিয়ে ভ্রমণ পাসের মেয়াদ বাড়িয়ে নেন রাজাপাকসে।

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বিভাগের মহাপরিচালক তানি সাংরাত বুধবার (১০ আগস্ট) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্টকে থাইল্যান্ডে প্রবেশের অনুমতি দেওয়ার ব্যাপারে আমরা শ্রীলঙ্কার বর্তমান সরকারের কাছ থেকে একটি অনুরোধ পেয়েছি। দুই দেশের দীর্ঘদিনের আন্তরিক সম্পর্কের ভিত্তিতে বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে।

রাজাপাকসে থাইল্যান্ডে রাজনৈতিক আশ্রয় চাননি জানিয়ে বিবৃতিতে বলা হয়, থাইল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যে ভিসা অব্যাহতির বিষয়ে ২০১৩ সালে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী সাবেক প্রেসিডেন্ট ভিসা ছাড়াই ৯০ দিন পর্যন্ত সময়ের জন্য থাইল্যান্ডে প্রবেশ করতে পারেন। এ ধরনের অবস্থান সাময়িক। কোনো রাজনৈতিক আশ্রয় চাওয়া হয়নি।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম আদাদেরানায় বলা হয়েছে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী জেনারেল প্রায়ুৎ চ্যান উ-চা শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট ও অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা গোতাবায়া রাজাপাকসের বিষয়টি সহমর্মিতা নিয়ে বিবেচনা করেছেন। তবে ৯০ দিন পর্যন্ত থাইল্যান্ডে অবস্থানের ক্ষেত্রে তাকে অবশ্যই প্রচারমাধ্যম ও জনসমাগম এড়িয়ে নিতান্ত সাধারণ জীবনযাপন এবং কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ না করার শর্ত দেওয়া হয়েছে।

এর আগে রাজাপাকসে সিঙ্গাপুরে অবস্থানকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণন বলেছিলেন, তাকে (রাজাপাকসে) সিঙ্গাপুরে কোনো ধরনের বিশেষ সুবিধা, দায়মুক্তি ও আতিথেয়তা দেওয়া হয়নি।