| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ কলকাতায় নূপুর শর্মার বিরুদ্ধে ‘লুকআউট নোটিশ’ জারি


কলকাতায় নূপুর শর্মার বিরুদ্ধে ‘লুকআউট নোটিশ’ জারি


আন্তর্জাতিক ডেস্ক     02 July, 2022     09:26 PM    


মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে অপমানজনক মন্তব্যে উত্তেজনা উসকে দেওয়ার জন্য কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপির বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার বিরুদ্ধে লুকআউট (নজরদারি) নোটিশ জারি করেছে কলকাতা পুলিশ।

আজ (২ জুলাই) শনিবার এ নোটিশ জারি করা হয়। এর আগে কলকাতার নারকেলডাঙ্গা ও আমহার্স্ট স্ট্রিট থানায় নূপুরের বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা হলে ওই দুই থানা থেকে নূপুর শর্মার বিরুদ্ধে শমন জারি করা হয়। তাঁকে অবিলম্বে দুটি থানায় হাজির হতে বলা হয়। কিন্তু থানার সেই আবেদনে সাড়া দেননি নূপুর শর্মা। অবশেষে আজ কলকাতা পুলিশ এ নোটিশ জারি করল। এ নোটিশ পৌঁছে যাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন থানা ও বন্দরে। এর ফলে পশ্চিমবঙ্গের বাইরের রাজ্যকেও গ্রেপ্তারের জন্য কলকাতা পুলিশ অনুরোধ করতে পারবে।

উল্লেখ্য, গত ২৬ মে এক টেলিভিশন বিতর্কে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন নূপুর শর্মা। বিজেপির দিল্লি শাখার গণমাধ্যমপ্রধান নবীন কুমার জিন্দালও মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে টুইটারে অবমাননাকর মন্তব্য করেন। তুমুল সমালোচনার মুখে নূপুর শর্মাকে সাময়িক বরখাস্ত ও জিন্দালকে বহিষ্কার করে বিজেপি। এই ঘটনার তীব্র প্রতিক্রিয়া ছড়িয়ে পড়ে দেশ–বিদেশে। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সঙ্গেও ভারতের সম্পর্কে ফাটল ধরে। অনেক দেশ ভারতীয় পণ্য বয়কটের ডাক দেয়। কাতারসহ কয়েকটি দেশ সেই দেশের ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে আপত্তির কথা জানান।

গতকাল শুক্রবার এই নিয়ে দায়ের করা মামলার জেরে ভারতের সুপ্রিম কোর্ট নূপুর শর্মাকে তাঁর অপরাধের জন্য অবিলম্বে দেশবাসীর কাছে ক্ষমা চাওয়ার নির্দেশ দেন। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে নিয়ে অপমানজনক মন্তব্যে উত্তেজনা উসকে দেওয়ার জন্য কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপির বহিষ্কৃত নারী মুখপাত্র নুপুর শর্মাকে দায়ী করেছে ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি জে.বি.পারদিওয়ালার সুপ্রিম কোর্টের বেঞ্চ মৌখিক পর্যালোচনায় বলেছে, তার উচিত পুরো দেশের কাছে ক্ষমা চাওয়া। যেভাবে তিনি দেশজুড়ে মানুষের আবেগ উসকে দিয়েছেন, দেশে যা ঘটছে সেজন্য এককভাবে এই নারী দায়ী।

এই ঘটনার পর বিজেপির ওই দুই মুখপাত্রের ঘৃণার ভাষণের তীব্র নিন্দা করে অবিলম্বে তাঁদের গ্রেপ্তার করার দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই ভাষণে যে শুধু হিংসা ছড়ায়, তা–ই নয়, আমাদের দেশের বৈচিত্র্যময় সংস্কৃতিও ক্ষুণ্ন হয়। জনগণের বৃহত্তর স্বার্থে সব ধর্ম, বর্ণ, জাতির মানুষকে শান্তি বজায় রাখারও আবেদন জানান তিনি। অন্যদিকে কলকাতায় বিজেপিবিরোধী বিভিন্ন দলের নেতারাও দাবি তুলেছেন, এই ঘটনার জন্য শুধু নূপুর শর্মা নয়, বিজেপিও দেশবাসীর কাছে ক্ষমা চাক।