| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইরানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫


ইরানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫


আন্তর্জাতিক ডেস্ক     02 July, 2022     12:18 PM    


 আফগানিস্তানের পর এবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো মধ্যপ্র্যাচ্যের আরেক দেশ ইরানে। দেশটির দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে প্রথমে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে, যাতে অন্তত ৫ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র বরাত দিয়ে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। সকালে প্রথমবার আঘাত হানার কিছুক্ষন পর আরও দুইটি ভূমিকম্প আঘাত হানে একই এলাকায়, যার মধ্যে একটির সর্বোচ্চ মাত্রা ছিল ৬ দশমিক ৩।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ’র প্রতিবেদনে বলা হয়, প্রথম ভূমিকম্পটির পরে ৬ দশমিক ৩ এবং ৬ দশমিক ১ মাত্রার আরও দুটি ভূমিকম্প আঘাত হেনেছে দেশটিতে। ভূমিকম্পের ফলে সায়েহ খোশ নামের একটি গ্রাম পুরো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের এক খবরে বলা হয়, বুধবার ভোররাতে দেশটিতে আঘাত হানা প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। এই ভূমিকম্পে ইরান বাদেও পার্শ্ববর্তী আফগানিস্তান, পাকিস্তান, ওমান, সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইননেও এই ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছে।

হরমোজগান প্রদেশের জরুরি ব্যবস্থাপনা প্রধান মেহরদাদ হাসানজাদেহ বলেছেন, এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আহত আরও ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি আরও জানান, ভুক্তভোগী সকলে প্রথম ভূমিকম্পের আঘাতে মারা গেছেন। পরের দুইবার ভূমিকম্পের সময় মানুষ ঘরের বাইরে থাকায় খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি।