| |
               

মূল পাতা জাতীয় 'ট্রেনের অনলাইন টিকেটিংয়ে প্রতারণা রুখতে ব্যবস্থা নেয়া হচ্ছে'


ফাইল ছবি

'ট্রেনের অনলাইন টিকেটিংয়ে প্রতারণা রুখতে ব্যবস্থা নেয়া হচ্ছে'


রহমত ডেস্ক     02 July, 2022     12:11 PM    


ট্রেনের অনলাইন টিকেটিংয়ে প্রতারণা রুখতে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, অনলাইন টিকেটিংয়ে ভোগান্তি, অনিয়ম, প্রতারণা রুখতে ব্যবস্থা নেয়া হচ্ছে। এছাড়া  চাহিদার সাথে সক্ষমতার ফারাক না কমা পর্যন্ত রেলে যাত্রী ভোগান্তি কমবে না বলেও জানান তিনি।

আজ (০২ জুলাই) শনিবার সকালে কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

এদিকে, আজ (২ জুলাই) শনিবার সকালে কোরবানির ঈদকে সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকিট পেতে কমলাপুর রেলওয়ে স্টেশনে উপচেপড়া ভিড়ের চিত্র দেখা গেছে।  প্রতিদিনের ন্যায় এদিন সকাল ৮টা থেকেই ঈদযাত্রার দ্বিতীয় দিনের টিকিট বিক্রি শুরু হয়। টিকিট পেতে অনেক টিকিটপ্রত্যাশী শুক্রবার বিকেল থেকেই স্টেশনে অবস্থান নিয়েছেন।

টিকিটপ্রত্যাশীরা জানান, সড়কপথে বেশি যানজটের আশঙ্কায় তারা ট্রেনে বাড়ি যেতে চাচ্ছেন। সে জন্য ট্রেনের টিকিট সংগ্রহ করতে এসেছেন তারা।

এদিকে, শান্তিপূর্ণভাবে টিকিট বিতরণ নিশ্চিত করতে রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা কাজ করছেন। কালোবাজারে টিকিট বিক্রি বন্ধে পুলিশের পাশাপাশি র‌্যাবের উপস্থিতিও রয়েছে।

উল্লেখ্য, ১ জুলাই দেওয়া হয় ৫ জুলাইয়ের ট্রেনের টিকিট, ২ জুলাই দেওয়া হচ্ছে ৬ জুলাইয়ের টিকিট, ৩ জুলাই পাওয়া যাবে ৭ জুলাইয়ের, ৪ জুলাই পাওয়া যাবে ৮ জুলাইয়ের, এবং ৫ জুলাই দেওয়া হবে ৯ জুলাইয়ের আগাম টিকেট।

জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদের ফটোকপি দেখিয়ে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে। ঢাকা ও গাজীপুরেরৱ জয়দেবপুরসহ মোট সাতটি স্থান থেকে বিক্রি করা হবে অগ্রীম টিকিট।

ঈদের পর ৭ জুলাই থেকে ১১ জুলাই পর্যন্ত পর্যায়ক্রমে ৭ জুলাই ১১ জুলাইয়ের, ৮ জুলাই ১২ জুলাইয়ের, ৯ জুলাই ১৩ জুলাইয়ের এবং ১১ জুলাই ১৪ ও ১৫ জুলাইয়ের টিকিট বিক্রি করা হবে। অনলাইন টিকিটের অর্ধেক ওয়েবসাইটে এবং অর্ধেক অ্যাপে বিক্রি করা হ‌বে।

ঈদুল আজহা উপলক্ষে যাত্রীদের সুবিধার্থে ছয় জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে। সেগুলো হলো- দেওয়ানগঞ্জ স্পেশাল, চাঁদপুর স্পেশাল ১, ২, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়) ঈদ স্পেশাল, শোলাকিয়া স্পেশাল ১, ২।

এছাড়া, আগামী ৬ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত ঢাকামুখী একতা, দ্রুতযান,পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনগুলোর বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না। আগামী ৬ থেকে ১৪ জুলাই পর্যন্ত মিতালি এক্সপ্রেস এবং ৭ থেকে ১৪ জুলাই পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল করবে না।