| |
               

মূল পাতা জাতীয় নৌপথে দুর্নীতি-চাঁদাবাজি বন্ধ চেয়ে মানববন্ধন


নৌপথে দুর্নীতি-চাঁদাবাজি বন্ধ চেয়ে মানববন্ধন


রহমত ডেস্ক     28 June, 2022     08:30 PM    


নৌপথে অনিয়ম দুর্নীতি, চাঁদাবাজি, ডাকাতি, নৌ-শ্রমিক সংগঠনের শ্রমিকদের মেম্বারশিপ কার্ড নৌ-পুলিশ কর্তৃক নিয়ে যাওয়া বন্ধ, শ্রমিকদের ন্যূনতম মজুরি বিশ হাজার টাকা করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে নৌ-শ্রমিক ঐক্য পরিষদ।

আজ (২৮ জুন) মঙ্গলবার দুপুর ১২টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে নৌ-সেক্টরের ছয়টি বৃহৎ সংগঠনের সমন্বয়ে নৌ-শ্রমিক ঐক্য পরিষদ নেতৃত্বে মানববন্ধন করেন। মেরিন ড্রাইভার জাহাঙ্গীর আলম বেপারীর সভাপতিত্বে ও মাস্টার মো. সবুজ সিকদারের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন নৌ- শ্রমিক ঐক্য পরিষদের শেখ মো. ওমর ফারুক, আনিসুর রহমান (মাস্টার), মাহমুদ হোসেন, এনায়েত হোসেন লিটন, শাহজাহান হাওলাদার, মো. তোফাজ্জল হোসেন, মো. মোশরফ হোসেন, মো. মঈন মাহমুদ, হুমায়ুন কবির পান্নাসহ আরও অনেকে। 

মানববন্ধনে বক্তারা বলেন, নৌ-শ্রমিকরা ন্যায্য মজুরি অধিকার থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপন করছেন। কিছু অসাধু নৌ-পুলিশ, বিআইডব্লিউটিএ ও নৌ-পরিবহন অধিদপ্তরের কর্মকর্তার কারণে নৌপথ আজ দুর্ভোগের সেক্টরে পরিণত হয়েছে। নষ্ট হচ্ছে নৌ সেক্টরের ঐতিহ্য ও গৌরব। ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বর্তমান সরকারের। এভাবে চলতে থাকলে শ্রমিকদের পক্ষে নৌ চলাচল স্বাভাবিক রাখা অসম্ভব হয়ে পড়বে। দেখা দেবে নৌ-সেক্টরে অচলাবস্থা। পান থেকে চুন খসলেই ঠুনকো অভিযোগে নৌ-শ্রমিকদের দিতে হচ্ছে হাজার হাজার টাকা চাঁদা। মিথ্যা মামলা খেয়ে চাকরি হারিয়ে মাসের পর মাস বেকারত্বের জীবন কাটাতে হয়। দাবি পূরণে নৌ মালিক-শ্রমিক ও নৌ-প্রশাসনের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের মাধ্যমে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান বক্তারা। পাশাপাশি নৌপথে সব অনিয়ম, চাঁদাবাজি, দুর্নীতি ও হয়রানিমূলক মিথ্যা মামলার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য নৌ-পরিবহন অধিদপ্তরের সহযোগিতা কামনা এবং এসব অনিয়ম বন্ধের জোর দাবি জানান তারা।