| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ মহানবীকে অবমাননার প্রতিবাদে ভারতে ব্যাপক বিক্ষোভ, আটক ২১


মহানবীকে অবমাননার প্রতিবাদে ভারতে ব্যাপক বিক্ষোভ, আটক ২১


রহমত ডেস্ক     11 June, 2022     12:35 PM    


কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপির নেতাদের মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও উম্মুল মুমিনিন হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা আনহা সম্পর্কে অশালীন ও অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে গতকাল শুক্রবারও দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে।  অন্যতম বৃহত্তম মসজিদ দিল্লি জামে মসজিদসহ বেশ কয়েকটি রাজ্যের গুরুত্বপূর্ণ শহরে বাদ জুমা মিছিল বের করেন মুসল্লিরা।

এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল নিক্ষেপসহ লাঠিচার্জ করে পুলিশ। এতে আন্দোলনকারীরা আরও বিক্ষুব্ধ হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। কয়েকটি শহরে মুসল্লিদের সঙ্গে সংঘর্ষে পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছে। এসব ঘটনায় অন্তত ২১ জনকে আটক করা হয়েছে। খবর এনডিটিভির।

জুমার নামাজ শেষ হতেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে ভারতের রাজধানী নয়াদিল্লি, কলকাতা, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডসহ বেশ কয়েকটি রাজ্যে। এ সময় মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে কটূক্তিকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিভিন্ন স্লোগান দেন মুসল্লিরা। এর মধ্যে দিল্লি জামে মসজিদের শাহি ইমাম বলেন, পূর্বঘোষণা ছাড়াই বাদ জুমা বিক্ষোভের ডাক দেওয়া হয়। মুসল্লিরা ঘণ্টাব্যাপী প্রতিবাদী স্লোগান দেন।

বিক্ষোভ হয়েছে উত্তরপ্রদেশের শাহারানপুর, মুরাদাবাদ, প্রয়াগরাজসহ বেশ কয়েকটি শহরে। এ ছাড়া লক্ষেষ্টৗ, কানপুর, ফিরোজাবাদসহ কয়েকটি শহরে কঠোর অবস্থানে ছিল পুলিশ। প্রয়াগরাজে সংঘর্ষ হলেও পরিস্থিতি শান্ত আছে বলে পুলিশ জানিয়েছে। শাহারানপুরে অনুমতি না নিয়ে মিছিল করার অভিযোগে ২১ জনকে আটকের কথা জানিয়েছেন জেলা পুলিশের প্রধান আকাশ তুমার। ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে সংঘর্ষে পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছে। এর বাইরে কলকাতার পার্ক সার্কাস, হায়দরাবাদের চরমিনার, লুধিয়ানা, আহমেদাবাদ এবং শ্রীনগরের বেশ কয়েকটি এলাকায় বিপুল সংখ্যক মানুষ মিছিলে অংশ নেয়।