| |
               

মূল পাতা জাতীয় ‘সবাই সেবা চায়, কিন্তু কেউ পুলিশকে পছন্দ করে না’


‘সবাই সেবা চায়, কিন্তু কেউ পুলিশকে পছন্দ করে না’


রহমত ডেস্ক     28 May, 2022     10:19 PM    


বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক-আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, সবাই পুলিশের সেবা চায়, কিন্তু কেউ পুলিশকে পছন্দ করে না। পুলিশকে ভয় পায়, কিন্তু পুলিশকে ভালো জানে না। আমি বইয়ে লিখেছি, বাতাসের মধ্যে বসবাস করি বলে অক্সিজেনের অভাব অনুভব করি না। তেমনি সমাজে পুলিশ আছে বলে এর প্রয়োজনীয়তা অনুভব করি না।

আজ (২৮ মে) শনিবার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে নিজের লেখা ‘পুলিশ জীবনের স্মৃতি : স্বৈরাচার পতন থেকে জঙ্গি দমন’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন। বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কথাসাহিত্যিক ও সাহিত্য সমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ নুরুল হুদা প্রমুখ

সাবেক আইজিপি শহীদুল হক বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে রাজনৈতিক শক্তি ও আমলাতন্ত্র কখনো পুলিশের পরিবর্তন চায় না। ক্ষমতাসীন রাজনৈতিক দল চায়, তারা যা বলবে, পুলিশ তা–ই করবে। সংসদ সদস্যরা চান, তারা যা বলবেন, ওসি সেটাই করবেন। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করা খুবই কঠিন। আমি রাজনৈতিক অপশক্তির কাছে মাথা নত করিনি। চেয়ার ধরে চাকরি করিনি। বদলি হয়েছে, চলে গিয়েছি। বিচারব্যবস্থার একটি অংশ পুলিশ। একটি সিস্টেম বা পদ্ধতি চালু করা উচিত, যাতে পুলিশ নিরপেক্ষভাবে কাজ করতে পারে। তা না হলে ক্রিমিনাল জাস্টিস সিস্টেম (ফৌজদারি বিচারব্যবস্থা) কখনো কার্যকর হবে না।