| |
               

মূল পাতা অর্থনীতি 'ভোজ্যতেলের বাজারে অস্থিরতায় কিছু ব্যবসায়ী দায়ী'


'ভোজ্যতেলের বাজারে অস্থিরতায় কিছু ব্যবসায়ী দায়ী'


রহমত ডেস্ক     17 May, 2022     08:31 AM    


ভোজ্যতেলের বাজারে অস্থিরতার জন্য কিছু ব্যবসায়ী দায়ী বলে দাবি করেছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ডলারের মূল্যবৃদ্ধির কারণে আমদানি করা ভোগ্যপণ্যের দাম কিছুটা বেড়েছে। তবে ভোজ্যতেলের বাজারে যে অস্থিতিশীলতা বিরাজ করছে সেটা অল্পসংখ্যক ব্যবসায়ীর কারণে। সারাদেশের ৫৪ লাখ ব্যবসায়ীর মধ্যে অল্পসংখ্যক ব্যবসায়ীরা অতি মুনাফার কারণে এই অস্থিতিশীল পরিস্থিতি। তেলের দাম সরকার নির্ধারণ করে দিয়েছে, সেই মূল্য তালিকা টাঙাতে হবে।

সোমবার (১৬ মে) দুপুরে নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি আরো বলেন, আইন মেনে, সরকার নির্ধারিত দামে পণ্য বিক্রি করতে হবে। কোরবানির আগে ভোজ্যতেলের সাপ্লাই বাড়াতে হবে। এর জন্য বড় আমদানিকারকদের পাশাপাশি ছোট ছোট আমদানিকারকদের সুযোগ দিতে হবে। তাহলে সরবরাহ বাড়বে বলে মন্তব্য করেন তিনি।

সভায় উপস্থিত ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, যে দামে কিনেছেন তার ওপর সামান্য লাভ করে পণ্য বিক্রি করে দিতে হবে। দু-একজনের লোভের কারণে দেশের সব ব্যবসায়ীর ভাবমূর্তি নষ্ট হচ্ছে। দু-একজনের কারণে সবাই দুর্ভোগে পড়ছেন। দু-একজন ব্যবসায়ীর কারণে সবার ইমেজ খারাপ হবে তা হতে দেওয়া হবে না। সরকারের বিরুদ্ধে গিয়ে কেউ ব্যবসা করতে পারবেন না।