| |
               

মূল পাতা রাজনীতি নিউমার্কেট সংঘর্ষ; দলীয় নেতাদের জড়ানোর প্রতিবাদে সমাবেশ করবে বিএনপি


নিউমার্কেট সংঘর্ষ; দলীয় নেতাদের জড়ানোর প্রতিবাদে সমাবেশ করবে বিএনপি


রহমত ডেস্ক     23 April, 2022     02:42 PM    


নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষে দলীয় নেতাদের জড়ানোর প্রতিবাদে রাজধানী ঢাকাসহ দেশের মহানগর পর্যায়ে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি। আগামী ২৬ এপ্রিল এ কর্মসুচী পালন করবে দলটি।

শনিবার (২৩ এপ্রিল) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া নিউমার্কেটের ওই ঘটনার তদন্তে তিন সদস্যের কমিটি গঠনের কথাও জানান তিনি।

প্রসঙ্গত, রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে দোকান মালিক ও কর্মচারীদের সংঘর্ষের মামলায় শুক্রবার বিএনপি নেতা মকবুল হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে।

মকবুল হোসেন নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি। বর্তমানে তিনি বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য।
গত সোমবার রাত ও মঙ্গলবার নিউমার্কেটের দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। এতে দুজনের প্রাণহানি এবং অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।

সংঘর্ষের ঘটনায় পুলিশের পক্ষ থেকে সরকারি কাজে বাধা, পুলিশের ওপর আক্রমণ, ইটপাটকেল নিক্ষেপ, ভাঙচুর ও জখম করার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। ওই মামলার প্রধান আসামি করা হয়েছে মকবুল হোসেনকে।

গত সোমবার (১৮ এপ্রিল) দিনগত মধ্যরাতে নিউ মার্কেটের দোকানমালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ শুরু হয়। এর জেরে পরদিন মঙ্গলবার (১৯ এপ্রিল) দিনভর ওই এলাকায় দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষের রেশ থাকে বুধবার (২০ এপ্রিল) পর্যন্ত। ওই সংঘর্ষে একজন ডেলিভারিম্যান ও এক দোকান কর্মচারীর মৃত্যু হয়। আহত হন অর্ধশতাধিক মানুষ। সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে আহত হয়েছিলেন ১৫ জনের মতো সাংবাদিক।