| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত নিউমার্কেট সংঘর্ষ; তিন দিনের রিমান্ডে বিএনপি নেতা মকবুল


সংগৃহীত ছবি

নিউমার্কেট সংঘর্ষ; তিন দিনের রিমান্ডে বিএনপি নেতা মকবুল


রহমত ডেস্ক     23 April, 2022     02:47 PM    


রাজধানীর নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষে পুলিশের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় বিএনপি নেতা মকবুল হোসেনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এর আগে শনিবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ১০ টার দিকে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায় নেওয়া হয়। দুপুরে তাকে আদালতের কাঠগড়ায় তোলা হলে ৭ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

পুলিশের নিউমার্কেট জোনের এডিসি শাহেন শাহ মাহমুদ এই তথ্য জানান। 

তিনি বলে, মকবুলের বিরুদ্ধে উসকানি দিয়ে পুলিশের ওপর হামলার অভিযোগ রয়েছে। এই আসামির সঙ্গে আরও আসামিরা ছিল। তাদের চিহ্নিত করে গ্রেপ্তারের জন্য রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ দরকার।

মকবুল হোসেন নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি। বর্তমানে তিনি বিএনপির ঢাকা মহানগর দক্ষিণ শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য।
গত সোমবার রাত ও মঙ্গলবার নিউমার্কেটের দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। এতে দুজনের প্রাণহানি এবং অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।

সংঘর্ষের ঘটনায় পুলিশের পক্ষ থেকে সরকারি কাজে বাধা, পুলিশের ওপর আক্রমণ, ইটপাটকেল নিক্ষেপ, ভাঙচুর ও জখম করার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। ওই মামলার প্রধান আসামি করা হয়েছে মকবুল হোসেনকে।

গত সোমবার (১৮ এপ্রিল) দিনগত মধ্যরাতে নিউ মার্কেটের দোকানমালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ শুরু হয়। এর জেরে পরদিন মঙ্গলবার (১৯ এপ্রিল) দিনভর ওই এলাকায় দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষের রেশ থাকে বুধবার (২০ এপ্রিল) পর্যন্ত। ওই সংঘর্ষে একজন ডেলিভারিম্যান ও এক দোকান কর্মচারীর মৃত্যু হয়। আহত হন অর্ধশতাধিক মানুষ। সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে আহত হয়েছিলেন ১৫ জনের মতো সাংবাদিক।