| |
               

মূল পাতা আন্তর্জাতিক রাশিয়াকে দুর্বল এবং বিচ্ছিন্ন করতে চায় আমেরিকা


রাশিয়াকে দুর্বল এবং বিচ্ছিন্ন করতে চায় আমেরিকা


আন্তর্জাতিক ডেস্ক     11 April, 2022     02:15 PM    


মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান তার দেশের আকাঙ্ক্ষার কথা ব্যক্ত করে জানিয়েছেন, আমেরিকা রাশিয়াকে দুর্বল এবং বিচ্ছিন্ন করতে চায়। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জয়ের জন্য ইউক্রেনকে প্রয়োজনীয় সব রকমের সহায়তা দিতে মার্কিন সরকার প্রস্তুত আছে কিনা- এমন এক প্রশ্নের জবাবে সুলিভান একথা বলেন।

তিনি বলেন, "আমাদের নীতি সুস্পষ্ট এবং তা হচ্ছে এই যে, ইউক্রেনের সফলতার জন্য যা প্রয়োজন আমরা তাই করব এবং এই সফলতা নির্ধারিত হবে ইউক্রেনে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের প্রেসিডেন্ট জেলেনস্কির মাধ্যমে।"

জেইক সুলিভান আরো বলেন, "দিন শেষে আমরা যা চাই তা হলো স্বাধীন ও মুক্ত ইউক্রেন, একটি দুর্বল ও বিচ্ছিন্ন রাশিয়া এবং শক্তিশালী, বেশি ঐক্যবদ্ধ ও অনেক বেশি প্রতিশ্রুতিশীল পশ্চিমা বিশ্ব।"

পূর্ব ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের সম্ভাব্য বৃহৎ লড়াই সম্পর্কের জেইক সুলিভান বলেন, সেখানে ইউক্রেনকে কঠিন অবস্থার মুখোমুখি পড়তে হবে কারণ এ ধরনের ভয়াবহ লড়াইয়ের ক্ষেত্রে একজন অভিজ্ঞ জেনারেলকে নতুন করে নিয়োগ দিয়েছে রাশিয়া। ইউক্রেনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এখনই সফরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই বলে তিনি জানান।

এর আগে জুন মাসের সম্ভাব্য যুদ্ধ প্রস্তুতি সম্পর্কে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, এই কঠিন লড়াইয়ের জন্য ইউক্রেন প্রস্তুত, সেখানে অবশ্যই ইউক্রেন জিতবে এবং যদি সেখানে জিততে পারে তাহলে আলোচনার ক্ষেত্রে ইউক্রেন শক্তিশালী অবস্থানে থাকবে।

-পার্সটুডে