| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পাকিস্তানের জাতীয় সংসদে এমপিদের স্লোগান: 'আমেরিকা ধ্বংস হোক, নিপাত যাক'


পাকিস্তান জাতীয় সংসদের অধিবেশন (ফাইল ফটো)

পাকিস্তানের জাতীয় সংসদে এমপিদের স্লোগান: 'আমেরিকা ধ্বংস হোক, নিপাত যাক'


মুসলিম বিশ্ব ডেস্ক     04 April, 2022     01:36 PM    


পাকিস্তানের জাতীয় সংসদের ইতিহাসে এই প্রথমবারের মতো দেশটির সংসদ সদস্যরা আমেরিকার ধ্বংস কামনা করে স্লোগান দিয়েছেন। গতকাল রোববার পাকিস্তানের সংসদে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে ভোটাভুটির আগ মুহূর্তে সংসদ সদস্যরা ওই স্লোগান দেন। পাকিস্তান সবসময় আমেরিকার মিত্র দেশ হিসেবে পরিচিত ছিলো।

অবশ্য পরে পাক সংসদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিদেশি হস্তক্ষেপের অভিযোগ তুলে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব বাতিল করে দেন। তিনি বলেন, বিদেশি মদদপুষ্ট এই অনাস্থা প্রস্তাব সংবিধানের পঞ্চম অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।

পাকিস্তান সংবিধানের পঞ্চম অনুচ্ছেদে বলা হয়েছে "প্রতিটি নাগরিকের দেশের প্রতি আনুগত্য প্রদর্শন করা মৌলিক দায়িত্ব"।

কাসিম খান বলেন, "এই অনাস্থা প্রস্তাব গত ৮ মার্চ তোলা হয়েছে যা আইন ও সংবিধান অনুযায়ী হতে হবে। কোনো বিদেশি শক্তিকে ষড়যন্ত্রের মাধ্যমে নির্বাচিত সরকার উৎখাতের সুযোগ দেয়া হবে না।"

জাতীয় সংসদে অনাস্থা প্রস্তাব খারিজ হয়ে যাওয়ার পর প্রধানমন্ত্রী ইমরান খান প্রেসিডেন্ট আরিফ আলভীকে জাতীয় সংসদ ভেঙে দেয়ার পরামর্শ দেন এবং তার কিছুক্ষণের মধ্যেই পাকিস্তানের জাতীয় সংসদ ভেঙে দেয়া হয়। এ প্রেক্ষাপটে সেখানে আগামী ৯০ দিনের মধ্যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তবে বিরোধীরা বিষয়টি নিয়ে এরইমধ্যে আদালতের দ্বারস্থ হয়েছেন। সে ক্ষেত্রে এখন আদালতের সিদ্ধান্তের জন্য দেশটির রাজনৈতিক শক্তিগুলোকে অপেক্ষা করতে হবে।

ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের অভিযোগ হচ্ছে- তার সরকার দেশের অর্থনীতি ভালোভাবে সামাল দিতে পারে নি এবং ২০১৮ সালে ক্ষমতায় আসার পর থেকে ভুল পররাষ্ট্রনীতি অনুসরণ করছে। দেশের অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য ইমরান খান আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফের কাছে ৬০০ কোটি ডলার ঋণ চেয়েছে কিন্তু  আমেরিকা সে উদ্যোগে বাধা হয়ে দাঁড়িয়েছে।

-পার্সটুডে