| |
               

মূল পাতা জাতীয় বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমিনের সংক্ষিপ্ত জীবনী


বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমিনের সংক্ষিপ্ত জীবনী


রহমত ডেস্ক     31 March, 2022     07:26 PM    


আল্লামা মুফতি রুহুল আমিন। পিতা মুজাহেদে আজম ‘ছদর ছাহেব হুজুর’ খ্যাত মাওলানা শামছুল হক ফরীদপুরী রাহমাতুল্লাহি আলাইহি। তিনি ১২ মার্চ ১৯৬২ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার গওহরডাঙ্গায় জন্ম গ্রহণ করেন। ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া দারুল উলুম খাদেমুল ইসলাম গওহরডাঙ্গায় তিনি প্রাথমিক শিক্ষা সহ হিফজ শেষ করেন। এরপর তিনি দাওরায়ে হাদিস ও ইফতা সহ উচ্চতর ডির্গী লাভ করেন। তিনি ২০০৩ ঈসায়ী থেকে দেশের অন্যতম ঐতিহ্যবাহী গওহরডাঙ্গা মাদরাসার মুহাতামিম হিসেবে দায়িত্ব পালন করে আসছে।

তিনি বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা বাংলাদেশের সভাপতি ও আল-হাইআতুল উলইয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের সদস্য। তিনি তার বাবার প্রতিষ্ঠিত অরাজনৈতিক সমাজ গঠন মূলক সংগঠন খাদেমুল ইসলাম বাংলাদেশের আমীর ও ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের বোর্ড আব গর্ভমেন্টের গর্ভনারের পালন করছেন। এছাড়াও তিনি বেফাকুল মাদারিসিল আরবিয়া বাংলাদেশের সাবেক মহাসচিব, জামিয়াতুস সুন্নাহ শিবচর, মাদারীপুর, ঢালকানগর মাদরাসা, গেন্ডারিয়া, ঢাকার সাবেক মুহতামিম, গেন্ডারিয়া জামে মসজিদ, ঢাকা, ও তাঁরা মসজিদ, আরমানিটোলা, ঢাকার খতিবের দায়িত্ব পালন করেছেন।

তিনি দেশের বিভিন্ন বেশরকারী শরীয়া সুপারভাইজারী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রেজিষ্ট্রার কৃত মাসিক আল আশরাফ পত্রিকার সম্মাদক। এছাড়াও তিনি দেশের বিভিন্ন মাদরাসা, মসজিদের মুতাওয়াল্লি, সভাপতি, প্রধান মুরব্বি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও তিনি ফতোয়া বৈধতার রায়ে দেশের শীর্ষ আলেম হিসেবে অ্যামিকাস কিউরি হিসেবে আদালক কে সহযোগীতা করেন।

এর আগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে খতিবের দায়িত্ব পালন করেছেন, মাওলানা আব্দুর রহমান কাশগরি (জন্ম: ১৯১২ সন – ইন্তেকাল: ১৯৭১ সন)। মাওলানা ক্কারী উসমান মাদানী (ইন্তেকাল : ১৯৬৪ সন)। মুফতী সাইয়্যেদ মুহাম্মদ আমীমুল ইহসান বারকাতী (জন্ম: ১৯১১ সন – ইন্তেকাল : ১৯৭৪ সন)। মুফতি মাওলানা আব্দুল মুইজ (জন্ম : ১৯১৯ সন-ইন্তেকাল: ১৯৮৪ সন)। মাওলানা উবায়দুল হক (জন্ম: ১৯২৮ সন-ইন্তেকাল: ২০০৭ সন)। হাফেজ মুফতি মোহাম্মদ নূরুদ্দীন (জন্ম: ১৯৫৪ সন – ইন্তেকাল : ২০০৯ সন) ভারপ্রাপ্ত। প্রফেসর মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন (জন্ম: ১৯৪৪-ইন্তেকাল: ২০২২ সন)। সূত্র: উইকিপিডিয়া