| |
               

মূল পাতা আন্তর্জাতিক ‘আমেরিকা ও ইউরোপের কারণে ইউক্রেনে প্রাণ হারাচ্ছে বেসামরিক মানুষ’


‘আমেরিকা ও ইউরোপের কারণে ইউক্রেনে প্রাণ হারাচ্ছে বেসামরিক মানুষ’


আন্তর্জাতিক ডেস্ক     15 March, 2022     12:45 PM    


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনের চলমান অভিযানে মস্কো বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতি এড়িয়ে যাওয়ার পরিকল্পনা করেছিল। এছাড়া, রাজধানী কিয়েভসহ দেশটির বড় শহরগুলোতে অভিযান চালানোরও কোনো পরিকল্পনা রাশিয়ার ছিল না।

সোমবার (১৪ মার্চ) রোসিয়া২৪ টিভিতে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে পেসকভ এ মন্তব্য করেন। তিনি বলেন, কিন্তু নগর যুদ্ধ শুরু হওয়ায় ব্যাপক সংখ্যায় বেসামরিক নাগরিক মারা পড়ছে যা এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

ক্রেমলিনের মুখপাত্র বলেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শান্তিকামী নাগরিকদের সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দেয়ার একই সময়ে ঘোষণা করছে, রুশ সেনাবাহিনী ইউক্রেনের বড় শহরগুলোর পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না। শুধুমাত্র যেসব এলাকাকে বেসামরিক নাগরিকদের বের করে নেয়ার জন্য নিরাপদ বলে ঘোষণা করা হবে সেসব এলাকায় হামলা করা হবে না।

পেসকভ আরো বলেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন আমাদেরকে বড় শহরগুলোতে হামলা চালাতে বাধ্য করছে। তারা বেসামরিক নাগরিকদের হতাহত হওয়ার দায় রাশিয়ার ওপর চাপাতে চায়। বিষয়টিকে তিনি ‘উস্কানিমূলক’ বলে বর্ণনা করেন।

দিমিত্রি পেসকভ আরো জানান, তার দেশ চীনের কাছে কোনো সামরিক সহযোগিতা চায়নি বরং এককভাবে ইউক্রেনে বিশেষ অভিযান চালিয়ে যাওয়ার সক্ষমতা রাশিয়ার রয়েছে। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র বলেন, ইউক্রেন অভিযান পূর্ব নির্ধারিত সময়সূচি ও পরিকল্পনা অনুযায়ী চলবে। তিনি আরো বলেন, প্রেসিডেন্ট পুতিনের পরিকল্পনা অনুযায়ী রুশ সেনারা ইউক্রেন অভিযান চালাতে পারছে না বলে আমেরিকা ও ইউরোপ যে দাবি করেছে মস্কো তা আমলে নিয়েছে।

-পার্সটুডে