| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত হোসেনি দালানে বোমা হামলা: দুই আসামির কারাদণ্ড, খালাস ৬


হোসেনি দালানে বোমা হামলা: দুই আসামির কারাদণ্ড, খালাস ৬


রহমত ডেস্ক     15 March, 2022     12:37 PM    


পুরান ঢাকার হোসেনি দালানে গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেছে আদালত। মামলার রায়ে দুই জনকে বিভিন্ন মেয়াদে সাজা এবং অন্য ছয়জনকে বেকসুর খালাস দিয়েছেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। 

মঙ্গলবার (১৫ মার্চ) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে মো. কবির হোসেনকে ৭ বছর কারাদণ্ড এবং মো. আরমান ওরফে মনিরকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ১০ আসামির মধ্যে আজ মোট ৮ জন আসামির রায় ঘোষণা করা হয়। বাকি দুই আসামির শিশু আদালতে বিচার চলছে।

খালাস পাওয়া আসামিরা হলেন- ওমর ফারুক মানিক, হাফেজ আহসান উল্লাহ মাহমুদ, শাহজালাল মিয়া, চান মিয়া, আবু সাঈদ রাসেল ওরফে সোলায়মান ওরফে সালমান ওরফে সায়মন ও রুবেল ইসলাম ওরফে সজীব ওরফে সুমন।

আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে ২০১৫ সালে পুরান ঢাকার হোসেনি দালানে জেএমবি বোমা হামলা চালায়। ওই ঘটনায় রাজধানীর চকবাজার থানায় এসআই জালাল উদ্দিন মামলা করেন।

প্রথমে মামলাটি চকবাজার থানার পুলিশ তদন্ত করে। পরে এর তদন্তের দায়িত্ব ডিবিতে হস্তান্তর করা হয়। তদন্ত শেষে ডিবি দক্ষিণের পরিদর্শক মো. শফিউদ্দিন শেখ ২০১৬ সালের অক্টোবরে ১০ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এরপর মামলাটি ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে বদলি করা হয়।

২০১৭ সালের ৩১ মে ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর পর ওই আদালতে মামলার বাদী মো. জালাল উদ্দিন সাক্ষ্য দেন। এরপর ২০১৮ সালের ১৪ মে মামলাটি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে বদলি হয়। ট্রাইব্যুনালে ১০ জনের সাক্ষ্য নেওয়া হয়।

এরই মধ্যে অভিযোগপত্র ১০ আসামির মধ্যে জাহিদ হাসান ও মাসুদ রানার পক্ষে তাঁদের আইনজীবীরা আদালতে দাবি করেন, ওই আসামিরা নাবালক। এর স্বপক্ষে জন্মসনদ, পরীক্ষার সনদ জমা দেওয়া হয় ট্রাইব্যুনালে।