| |
               

মূল পাতা রাজনীতি ইসি গঠনের কোনো প্রক্রিয়ার মধ্যেই থাকবো না : মির্জা ফখরুল


ইসি গঠনের কোনো প্রক্রিয়ার মধ্যেই থাকবো না : মির্জা ফখরুল


রহমত ডেস্ক     13 February, 2022     05:36 PM    


বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, উনি (ওবায়দুল কাদের) কী বলেন, তাতে আমাদের কিছু যায়-আসে না। আর তাঁর এসব কথারও আমরা গুরুত্ব দিই না। ইসি সুষ্ঠুভাবে দায়িত্ব পালনে ব্যাঘাতের দায় আ‘লীগকেই নিতে হবে। ইসি গঠনে ব্যর্থতা, সুষ্ঠু নির্বাচনে ব্যর্থতা, দেশ পরিচালনায় ব্যর্থতা—সব দায়ই হলো আ’লীগের। আ’লীগের সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের ও তাঁদের সভানেত্রী শেখ হাসিনাও এ দায় কোনোভাবেই এড়াতে পারবেন না। ইসি গঠনের কোনো প্রক্রিয়ার মধ্যেই থাকব না। এই আ‘লীগ সরকারের অধীন কোনো নির্বাচন সুষ্ঠু হতে পারে না, এটা পরীক্ষিত সত্য। সেই ক্ষেত্রে এই সার্চ কমিটি সম্পর্কে আমাদের আগ্রহই নেই, এ কথা আমরা বারবার বলেছি। সার্চ কমিটির প্রধান যাঁকে করা হয়েছে, তিনি আওয়ামী ঘরানার লোক। সেখানে আমরা কীভাবে আশা করতে পারি, এ কমিটি নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে?

আজ (১৩ ফেব্রুয়ারি) রবিবার বেলা ১১টার দিকে ঠাকুরগাঁও শহরের কালীবাড়ি এলাকায় নিজ বাসভবনে মতবিনিময়কালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এর আগে, গতকাল শনিবার এক বিবৃতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ষড়যন্ত্রের অংশ হিসেবে বিএনপি নির্বাচনী মাঠে অংশগ্রহণ না করা, নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা নিয়ে নির্বাচনে অংশগ্রহণের অপকৌশল গ্রহণ করেছে। এতে নির্বাচন কমিশনের দায়িত্ব সুষ্ঠুভাবে পালনে যদি কোনো ব্যাঘাত সৃষ্টি হয়ে থাকে, তার সব দায়ভার বিএনপিকেই নিতে হবে।

মির্জা ফখরুল বলেন, গুম সম্পর্কে সরকারের মন্ত্রীরা যে দাবি করছেন, তা সত্যি নয়, যাঁরা গুম হয়েছেন, তাঁদের বেশির ভাগকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকেরা হয় সাদাপোশাকে, না হয় বাহিনীর পোশাকে তুলে নিয়ে গেছেন। বিএনপি নেতা ইলিয়াস আলীকে যখন তুলে নিয়ে যাওয়া হয়, তখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। যে এ ঘটনা দেখেছেন, তাঁকেও গুম করা হয়েছে। ইলিয়াস আলীর গাড়ির চালককেও গুম করা হয়েছে। লাকসামের সাবেক এমপি হিরুকে (সাইফুল ইসলাম) ইউনিফর্ম গায়ে দিয়েই তুলে নিয়ে গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এভাবে রাজনৈতিক দলের প্রায় ৬০০ নেতা-কর্মীকে গুম করা হয়েছে। ঢাকার শাহীনবাগের ছাত্রদল নেতা সুমনের বাড়ি থেকে একই সঙ্গে আটজনকে তুলে নেওয়া হয়েছে। সেটাও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পোশাকেই করা হয়েছে। এটা চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা। এ কারণে যুক্তরাষ্ট্র তাদের ওপর বিভিন্নভাবে নিষেধাজ্ঞা জারি করেছে। লিবারেল ডেমোক্রেটিক দলের কর্মসূচি হিসেবে আমরা জনসমাবেশ করছি। করোনা পরিস্থিতির কারণে এটা আপাতত স্থগিত আছে, আবার শুরু হবে। সেই আন্দোলনও জনগণকে নিয়েই হবে।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সহসভাপতি আবু তাহের ও নুর ই শাহাদৎ, যুগ্ম সাধারণ সম্পাদক পয়গাম আলী ও আনসারুল হক, পৌর বিএনপির সাধারণ সম্পাদক তারিক আদনান, দপ্তর সম্পাদক মামুনুর রশিদ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহবুব হোসেন, জেলা ছাত্রদলের সভাপতি মো. কায়েসসহ বিএনপির বিভিন্ন সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।