| |
               

মূল পাতা আরো সোশ্যাল মিডিয়া মুসকানদের জয় হোক


মুসকানদের জয় হোক


রহমত ডেস্ক     09 February, 2022     03:32 PM    


মুসকান!

ভারতের কর্ণাটকের কলেজছাত্রী মুসকান একদল হিন্দু ধর্মান্ধ ও উত্যক্তকারীকে ভয় না পেয়ে মুখের উপর আল্লাহু আকবর বলে প্রতিবাদ করেছে। এটা আমাদের বহু মানুষকে আনন্দিত করেছে, অনুপ্রেরণা জুগিযেছে।

মুসকানকে সাহায্য করতে এগিয়ে এসেছে তার শিক্ষকরা, এরপর তার পক্ষে সরব হয়েছে মানবাধিকার কর্মী, গনমাধ্যম ও সাধারণ মানুষরা। এদের অনেকেই হিন্দু ধর্মের মানুষ, কিন্তু মুসকানের ঘটনাটি তারা ধর্মের ভিত্তিতে না দেখে, মানবিকতা ও মানবাধিকারের দৃষ্টিকোন থেকে দেখেছে। ভবিষ্যতে আমাদের দেশে কখনো সংখ্যালঘু ধর্মের কেউ আক্রান্ত হলে আমার যেন এভাবেই বিষয়টা দেখি, তার পাশে গিয়ে দাড়াই।

মুসকান পরে তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে তাকে উত্যক্তকারীদের কোন শাস্তি দাবী করেনি। শুধু তাদের এগুলো আর না করার আহবান জানিয়েছে। এই মহানুভবতা তাকে উত্যক্তকারীদের চেয়ে অনেক উপরে আসন দিয়েছে। হিজাব পড়া সংক্রান্ত তার বক্তব্য আর অবস্থানকে মানুষ অনেক বেশী সহনশীলভাবে দেখছে। আমাদের নিজেদেরও অনেক কিছু শেখার আছে তরুন বয়েসী এই মেয়েটির মানবিকতা থেকে। মুসকানদের জয় হোক। আল্লাহু আকবার

উল্লেখ্য, মুসকান পার্কিং লটে তার স্কুটি পার্ক করে অ্যাসাইনমেন্ট জমা দিতে যাচ্ছিলেন। এমন সময় একদল গেরুয়া পরা ছাত্র তাকে ঘিরে ধরে এবং স্লোগান দিতে থাকে। এমন সময় মুসকান সাহসী কণ্ঠে শ্লোগান তুলে ‘আল্লাহু আকবার’। মুসকান বলেন, ‘এমন পরিস্থিতির জন্য আমি প্রস্তুত ছিলাম না। আমি অ্যাসাইনমেন্ট জমা দিতে চেয়েছিলাম। তারা আমাকে ঢুকতে দিচ্ছিল না কারণ আমি বোরকা পরেছিলাম। আমরা আমাদের প্রতিবাদ চালিয়ে যাব কারণ হিজাব পরা একজন মুসলিম মেয়ের অধিকার।

প্রসঙ্গত, গত মাসে উদুপি জেলার সরকারি বালিকা পিইউ কলেজে ছয়জন মুসলিম ছাত্রীকে হিজাব পরার কারণে শ্রেণিকক্ষের বাইরে বসতে বাধ্য করা হয়। সেই সময় কলেজ প্রশাসন জানায়, ইউনিফর্মের অংশ নয় হিজাব এবং ওই ছাত্রীরা কলেজের নিয়ম লঙ্ঘন করেছে। ছাত্রীদের ক্লাসে হিজাব পরার বিষয়ে আপত্তি জানায় স্থানীয় ডানপন্থী বিভিন্ন গোষ্ঠী। পরে এই রাজ্যের অন্যান্য এলাকাতেও হিজাব পরার বিরুদ্ধে গেরুয়া ওড়না পরে অনেক শিক্ষার্থী অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। তারা কলেজে হিজাব নিষিদ্ধের দাবি তোলে এবং হিজাববিরোধী বিভিন্ন ধরনের স্লোগান দেয়। ছাত্র-ছাত্রীদের এরূপ পাল্টাপাল্টি অবস্থানের কারণে কলেজ দুটি সোমবার বন্ধ ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে এই ভিডিওটি সামনে এলো।

লেখক : অধ্যাপক, আইন বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়

আরো পড়ুন : কর্ণাটকের শত শত তরুণের বিরুদ্ধে একাই লড়লেন মুসকান
আরো পড়ুন : মুসকানকে ৫ লাখ রুপি পুরস্কারের ঘোষণা জমিয়তের
আরো পড়ুন : দিল্লিতে হিজাবে বিধিনিষেধের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ
আরো পড়ুন : কর্ণাটকের মুসকানদের সঙ্গে সংহতি প্রকাশ করলো ঢাবি ছাত্রীরা
আরো পড়ুন : কর্ণাটকে হিজাব বিতর্ক নিয়ে যা বললেন নোবেলজয়ী মালালা