| |
               

মূল পাতা আন্তর্জাতিক বিক্ষোভ ঠেকাতে কানাডার অটোয়ায় জরুরি অবস্থা ঘোষণা


বিক্ষোভ ঠেকাতে কানাডার অটোয়ায় জরুরি অবস্থা ঘোষণা


আন্তর্জাতিক ডেস্ক     07 February, 2022     12:28 PM    


কানাডায় ট্রাকচালকদের টিকা ও বিধিনিষেধবিরোধী প্রতিবাদ-বিক্ষোভ দশম দিনের মতো অব্যাহত । রোববার (৬ ফেব্রুয়ারি) দেশটির বিভিন্ন শহরে সমাবেশ করেছেন বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় রাজধানী অটোয়ায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন শহরটির মেয়র জিম ওয়াটসন।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, সপ্তাহান্তে হাজার হাজার বিক্ষোভকারী অটোয়ার বিভিন্ন রাস্তায় নেমে আসে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সীমান্ত অতিক্রম করার সময় ট্রাকাররা ভ্যাকসিনের প্রয়োজনীয়তার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে। এর পরই সেখান থেকে বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং তা করোনা বিধিনিষেধ ও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকারের বিরুদ্ধে প্রতিবাদে পরিণত হয়।

মেয়র জিম ওয়াটসন বলেছেন, ‘জরুরি অবস্থার ঘোষণাটি অন্যান্য এখতিয়ার এবং সরকার থেকে সমর্থনের প্রয়োজনীয়তা তুলে ধরে।’ এর আগে দিনের শুরুতে, পরিস্থিতিকে সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে বলে বর্ণনা করেছিলেন ওয়াটসন। স্থানীয় রেডিও স্টেশন সিএফআরএকে তিনি বলেছেন, ‘স্পষ্টতই আমরা এই যুদ্ধে হেরে যাচ্ছি।’

এদিকে, বিক্ষোভকারীদের সাহায্য করা থেকে লোকজনকে আটকাতে নতুন ব্যবস্থা ঘোষণা করেছে পুলিশ। এক টুইট বার্তায় অটোয়ার পুলিশ বলেছে, ‘কেউ যদি বিক্ষোভকারীদের জন্য সহায়তা আনার চেষ্টা করে তাহলে তাকে গ্রেফতার করা হবে।’এভাবে বিক্ষোভ চলতে থাকলে যেকোনো ধরনের সহিংসতা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।