| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পাকিস্তান নৌবাহিনীতে যুক্ত হলো নতুন যুদ্ধজাহাজ


পাকিস্তান নৌবাহিনীতে যুক্ত হলো নতুন যুদ্ধজাহাজ


আন্তর্জাতিক ডেস্ক     25 January, 2022     07:56 PM    


পাকিস্তান নৌবাহিনীতে যুক্ত হয়েছে নতুন যুদ্ধজাহাজ। সোমবার (২৪ জানুয়ারি) পাকিস্তানের নৌবাহিনীতে প্রথমবারের মতো যুক্ত হয় চীনে তৈরি পিএনএস টুঘ্রিল নামের এই জাহাজ। এটি পাকিস্তানের নৌবাহিনীতে যুক্ত হতে যাওয়া চারটি ফ্রিগেটের প্রথমটি।

পাকিস্তান নৌবাহিনীর সংবাদ বিবৃতি থেকে জানা যায়, সোমবার করাচিতে পাকিস্তান নৌবাহিনীর ডকইয়ার্ডে বহুমাত্রিক কাজে ব্যবহারযোগ্য পিএনএস টুঘ্রিল ফ্রিগেটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। ২০১৮ সালের জুনে এই যুদ্ধজাহাজের চারটি সরবরাহের জন্য চীনের সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করে পাকিস্তান।

২০২০ সালের আগস্টে সাংহাইয়ে এই জাহাজ চালু করা হয়েছিল। আর ২০২১ সালের নভেম্বরে তা পাকিস্তান নৌবাহিনীর কাছে সরবরাহ দেয়া হয়েছে। চায়না স্টেট শিপ বিল্ডিং করপোরেশন এই জাহাজের নির্মাতা। চীন এ যাবত যেসব যুদ্ধজাহাজ রপ্তানি করেছে তার মধ্যে এই ফ্রিগেটটি সবচেয়ে বড় এবং সবচেয়ে অত্যাধুনিক সারফেস কমব্যাট ভ্যাসেল। জাহাজটি সরবরাহ করার সময় এক বিবৃতিতে এসব কথা বলেছে নির্মাতারা।

চায়না-পাকিস্তান ইকোনমিক করিডোরের (সিপিইসি) নিরাপত্তা জোরদার করতে এই যুদ্ধজাহাজ সহায়ক বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। তিনি চীন ও পাকিস্তানের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রশংসা করেছেন। বলেছেন, এই যুদ্ধজাহাজের কারণে ওই করিডোরে সামুদ্রিক রুটে রক্ষাকবচ হিসেবে কাজ করবে।

সূত্র: গ্লোবাল টাইমস।