| |
               

মূল পাতা সারাদেশ ভুল চিকিৎসায় ছাত্রমৃত্যুর অভিযোগে হাসপাতাল ঘেরাও, আর্থিক সহায়তার আশ্বাস


ভুল চিকিৎসায় ছাত্রমৃত্যুর অভিযোগে হাসপাতাল ঘেরাও, আর্থিক সহায়তার আশ্বাস


রহমত ডেস্ক     18 January, 2022     10:37 AM    


মানিকগঞ্জ সদর উপজেলায় একটি বেসরকারি হাসপাতালে সাগর খান (১৮) নামের এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় ভুল চিকিৎসা ও অনিয়মের অভিযোগ আনা হয়েছে। এ অভিযোগে প্রায় দুই ঘণ্টা হাসপাতাল ঘেরাও করেছে এলাকাবাসী ও স্বজনেরা। সদরের পৌর এলাকার জয়নগর গ্রামের ডা. জোসেফ মেমোরিয়াল হাসপাতালে এ ঘটনা ঘটে।

পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করে। এ ছাড়াও নিহত সাগরের পরিবারকে আর্থিক সহায়তার আশ্বাস দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। 

মানিকগঞ্জ সদর থানার উপপরিদর্শক (এসআই) শরিফুল ইসলাম বলেন, ‘রোগীর চিকিৎসার সব কাগজপত্র সংরক্ষণ করা হয়েছে। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

সাগর খান চলতি বছরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। সম্প্রতি কলেজে ভর্তির জন্য প্রস্তুতিও নিয়েছিলেন। তিনি পৌর এলাকার জয়নগর গ্রামের হারুন খানের ছেলে।

পিতা হারুন খান জানান, নয়টি টেস্ট করানোর পর চিকিৎসকেরা জানান, রোগীর অপারেশন করতে হবে। সে অনুযায়ী ব্যবস্থা নিয়ে ওটিতে নেওয়া হয়। তখন সাগরের বন্ধুরাসহ এলাকার অনেক লোকজন বাইরে অপেক্ষা করছিলেন। অনেক্ষণ হয়ে যাওয়ার পর যখন দেখা যায়, রোগীকে আর বের করা হচ্ছে না, তখন সবাই জানতে চান—রোগীর কী হয়েছে? পরে এলাকাবাসীর হট্টগোলে চিকিৎসকেরা বের হন এবং জানান, রোগীর রক্ত কালো হয়ে গেছে, তাঁকে এখানে অপারেশন করানো সম্ভব না। পরে সাভারের হাসপাতালে নেওয়া হয়। সেখান হাসপাতাল কর্তৃপক্ষ বলেন, ‘এতোদূরে রোগীকে এনেছেন কেন? আপনাদের কাছে কি কোনো ভালো হাসপাতাল ছিল না?’ তাঁদের ভাষ্যমতে, রোগী ডা. জোসেফ মেমোরিয়াল হাসপাতালেই মারা গেছেন।

এদিকে, সঠিক চিকিৎসা না পাওয়ায় সাগরের মৃত্যু হয়েছে বলে দাবি করছেন স্বজনেরা। তাঁদের অভিযোগ, দায় থেকে রক্ষা পেতে হাসপাতাল কর্তৃপক্ষ সাগরকে সাভারের হাসপাতালে স্থানান্তর করে।

এ বিষয়ে মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালের সার্জন ডা. আরিফুর রহমানের দাবি, রোগীর স্বাস্থ্যগত সব পরীক্ষা রিপোর্ট ভালো ছিল। অচেতন করার পর রোগীর কার্ডিয়াক অ্যারেস্ট হয়। ওই পরিস্থিতির জন্য রোগীর অস্ত্রোপচার করা হয়নি।

এদিকে, ডা. জোসেফ মেমোরিয়াল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক হাবিল উদ্দিন বলেন, ‘স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও স্বজনদের সঙ্গে আলোচনা করে বিষয়টি মিমাংসা হয়েছে। ওই ছাত্রের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা মানিকগঞ্জ মানিকগঞ্জ সদর