| |
               

মূল পাতা ইসলাম বাংলাদেশের আকাশে জমাদিউস সানি’র চাঁদ দেখা যায়নি


বাংলাদেশের আকাশে জমাদিউস সানি’র চাঁদ দেখা যায়নি


রহমত ডেস্ক     03 January, 2022     07:48 PM    


বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪৩ হিজরি সনের জমাদিউস সানি মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে আগামী বুধবার (৫ জানুয়ারি) থেকে জমাদিউস সানি মাস গণনা করা হবে। আজ (৩ জানুয়ারি)  সোমবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ইসলামিক ফাউন্ডেশনের সহকারি জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় ১৪৪৩ হিজরি সনের জমাদিউস সানি মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে জমাদিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে মঙ্গলবার (৪ জানুয়ারি) জমাদিউল আউয়াল মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং বুধবার থেকে জমাদিউস সানি মাস গণনা শুরু হবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুনিম হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মো. মুশফিকুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহ ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ।