| |
               

মূল পাতা আন্তর্জাতিক গাজার ৩ স্থানে ইসরায়েলের বিমান হামলা


ফিলিস্তিনের গাজা উপত্যকার খান ইউনিস এলাকায় বোমা বিস্ফোরণের আগুন দেখা যায়। ছবি : রয়টার্স

গাজার ৩ স্থানে ইসরায়েলের বিমান হামলা


আন্তর্জাতিক ডেস্ক     02 January, 2022     05:28 PM    


নতুন বছরে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার তিনটি স্থানে অবৈধ দখলদার ইয়াহুদীবাদী ইসরায়েলি যুদ্ধবিমান থেকে হামলা করা হয়েছে। অবৈধ দখলদার ইয়াহুদীবাদী ইসরায়েলের ওই বিমান হামলায় এখনও কোনো হতাহতের খবর আসেনি। শনিবার (১ জানুয়ারি) দিবাগত রাতে গাজা উপত্যকার খান ইউনিস ও দক্ষিণ গাজায় এ বিমান হামলা হয়। 

অবৈধ দখলদার ইয়াহুদীবাদী ইসরায়েলি সেনারা বলছে, তারা গাজায় হামাসের সামরিক ঘাঁটি লক্ষ্য করে এ বিমান হামলা করেছে। কেননা শনিবার হামাস শাসিত ভূখণ্ডটি থেকে দুটি রকেট ছোঁড়া হয়েছিল।

যদিও হামাসের ছোঁড়া রকেট দুটি ইসরায়েলের ভূখণ্ডে পড়েছে কি না, তার কিছু জানা যায়নি। তবে, হামাস তাদের রকেটগুলো পরীক্ষার জন্য সাধারণত ভূমধ্যসাগরের দিকেই ছোঁড়ে। এ ছাড়া হামাসের ওই রকেটে কোনো হতাহতের খবরও মেলেনি।

ইসরায়েলি হামলার নিন্দা করে হামাসের একজন মুখপাত্র আমাদের ফিলিস্তিনি জনগণকে রক্ষা করার এবং অনিবার্য বিজয় অর্জন না করা পর্যন্ত আমাদের ভূমি এবং আমাদের পবিত্র স্থানগুলিকে দখলদারিত্ব এবং এর ঔপনিবেশিক বসতি স্থাপনকারীদের থেকে মুক্ত করার" প্রতিশ্রুতি দিয়েছিল।

আজ (২ জানুয়ারি) রবিবার সকালে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট হামাসের ব্যাখ্যায় বক্তব্য দেন। সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠকের শুরুতে তিনি বলেন, ‘বজ্রপাত এবং বজ্রপাত সম্পর্কে হামাসের সমস্ত গল্প, যা শীতের পরে শীতের পুনরাবৃত্তি করে, এখন আর প্রাসঙ্গিক নয়।’ যে কেউ ইসরায়েল রাষ্ট্রকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করবে সে পরিণতি বহন করবে।

হামাস ক্ষমতা গ্রহণের বছর ২০০৭ সাল থেকে ইসরায়েল দরিদ্র ছিটমহলে অবরোধ বজায় রেখেছে। গত বছর জেরুজালেমে উত্তেজনা ছড়িয়ে পড়া ১১ দিনের সংঘর্ষের সময় হামাস ইসরায়েলের দিকে রকেটের ব্যারেজ নিক্ষেপ করেছিল। মে মাসের শেষের দিকে একটি ভঙ্গুর যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল। তারপর থেকে, গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডের দিকে মাত্র পাঁচটি রকেট বা মর্টার রাউন্ড নিক্ষেপ করা হয়েছে, সামরিক বাহিনী সর্বশেষ উৎক্ষেপণের আগে ডিসেম্বরের শেষে প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে বলেছিল।