| |
               

মূল পাতা জীবনযাপন যে ৩ সমস্যার কারণ দ্রুত খাবার খাওয়া


যে ৩ সমস্যার কারণ দ্রুত খাবার খাওয়া


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     13 December, 2021     01:28 AM    


অনেকেরই দ্রুত খাওয়ার অভ্যাস আছে। তাড়াহুড়ো করে খাওয়ার এ অভ্যাস মোটেও স্বাস্থ্যকর কিছু নয়। যাদের দ্রুত খাবার খাওয়ার অভ্যাস আছে, সেটি নানাভাবে তাদের  ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে বেড়ে যেতে পারে ওজন। দেখা দিতে পারে আরও নানা ধরনের অসুখ। জেনে নিন দ্রুত খাবার খেলে কী সমস্যা হতে পারে-

বদহজমের সমস্যা হয়
হজমশক্তি ভালো না থাকলে বা হজম প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন না হলে আমাদের শরীর খাবার থেকে ঠিকভাবে পুষ্টি সংগ্রহ করতে পারে না। যে কারণে শরীর দিন দিন অসুস্থ হয়ে যেতে পারে। অনেক সময় হয়তো আপনি খাবার না চিবিয়েই গিলে ফেলেন। এতে খাবার ঠিকভাবে চূর্ণ হওয়ার সুযোগ পায় না। যে কারণে দেখা দিতে পারে বদ হজমের সমস্যা। আপনি যদি গপাগপ খেতে থাকেন তবে গলায় খাবার আটকে যেতে পারে। এতে হেঁচকি ওঠার সমস্যাও হতে পারে। যে কারণে খাবারের মধ্যে অনেকবার পানি খেতে হয়। এতে হজমে সহায়ক অ্যাসিডের ক্ষমতা কমে যায়। ফলস্বরূপ দেখা দেয় বদহজম।

ওজন বেড়ে যায়
ভাবছেন, দ্রুত খেলে কেন ওজন বাড়বে? বরং দীর্ঘ সময় ধরে খেলে তো বেশি খাওয়ার ভয় থাকে! আপনার ভাবনা একদমই ঠিক নয়। আমাদের পেট ভরে গেছে আমরা তা কীভাবে বুঝতে পারি? যখন আমাদের শরীরে খাবারের প্রয়োজন মিটে যায় তখন মস্তিষ্কে বার্তা যায় যে আর খাওয়ার প্রয়োজন নেই। তখন আমরা বুঝতে পারি যে পেট ভরে গেছে। এখন আপনি যদি দ্রুত খাবার খেতে থাকেন তবে মস্তিষ্কে ঠিকভাবে বার্তা পৌঁছাতে পারে না। এর ফলে শরীর ঠিকভাবে বুঝতে পারার আগেই আপনি অনেকটা খাবার খেয়ে ফেলেন। যে কারণে ওজন বৃদ্ধির ভয় আরও বেশি থাকে। এ কারণে ধীরে-সুস্থে চিবিয়ে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

ডায়াবেটিস হয়
নীরব ঘাতক ডায়াবেটিসের শিকার না হতে চাইলে খাবার খেতে হবে নিয়ম মেনে। শুধু উপকারী খাবার খেলেই হবে না, খেতে হবে সঠিক প্রক্রিয়ায়। আপনাকে অবশ্যই দ্রুত খাবার খাওয়ার অভ্যাস বন্ধ করতে হবে। দ্রুত খাবার খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এর ফলে ডায়াবেটিসের মতো মারাত্মক সমস্যা জন্ম নিতে পারে। তাই আগেভাগেই সতর্ক হোন।

/জেআর/