| |
               

মূল পাতা করোনাভাইরাস ওমিক্রন কি আসলেই বিপজ্জনক?


ওমিক্রন কি আসলেই বিপজ্জনক?


বিশেষ প্রতিবেদক     11 December, 2021     08:06 PM    


দেশে দেশে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। করোনার নতুন এ ধরন নতুন আতঙ্কের নাম। তবে আসলেই কি এটি বিপজ্জনক? নতুন শঙ্কা?

দক্ষিণ আফ্রিকায় এ ধরন নিয়ে কাজ করছেন এমন একজন চিকিৎসকের নাম আনবেন পিলে। তিনি এই ভ্যারিয়েন্টে আক্রান্ত কয়েক ডজন রোগীকে প্রত্যেকদিন চিকিৎসা দিচ্ছেন। জানা গেছে, চিকিৎসা নিতে আসা ওমিক্রন আক্রান্ত রোগীদের একজনকেও এখন পর্যন্ত হাসপাতালে পাঠাননি তিনি।

পিলে ও মেডিক্যাল বিশেষজ্ঞরা মনে করেন, ওমিক্রন সংস্করণটি আসলে ডেল্টার তুলনায় মৃদু কোভিড-১৯ রোগের সৃষ্টি করছে। তবে এটি দ্রুত ছড়িয়ে পড়ছে।

চিকিৎসক আনবেন পিলে ওমিক্রন রোগীদের চিকিৎসার অভিজ্ঞতা জানিয়েছেন মার্কিন বার্তাসংস্থা এসোসিয়েট প্রেসকে (এপি)। তিনি বলেছেন, রোগীদের বাড়িতেই সেবা দিয়ে সুস্থ করে তোলা যায়। বেশির ভাগ রোগীই আইসোলেশনে যাওয়ার ১০ থেকে ১৪ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠছেন।

এই চিকিৎসক বলেন, বয়স্ক রোগী যাদের আগে থেকে স্বাস্থ্য সমস্যা আছে তারা করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকিতে পড়তে পারেন।

আনবিল পিলেসহ অনেক চিকিৎসকই কাছাকাছি রকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছেন। তারা করোনার এ ধরনটিকে ততটা বিপজ্জনক মনে করছেন না। তবে এ ভ্যারিয়েন্টের ঝুঁকির বিষয়ে চূড়ান্ত কথা বলা বা সিদ্ধান্তে আসার জন্য আরও কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলে তারা মনে করেন। (সূত্র: এপি)

/জেআর/