| |
               

মূল পাতা আন্তর্জাতিক আল-আকসায় ইহুদিদের প্রার্থনা নিষিদ্ধই থাকল


আল-আকসায় ইহুদিদের প্রার্থনা নিষিদ্ধই থাকল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 October, 2021     02:17 AM    


পবিত্র মসজিদ আল-আকসায় ইহুদিদের প্রার্থনায় নিষেধাজ্ঞা বহাল করেছেন ইসরাইলের একটি আদালত। গত শুক্রবার এ নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়।

শনিবার (৯ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এ তথ্য জানা যায়। আল জাজিরা ও এএফপি জানায়, এ রায়ের বিরুদ্ধে ইসরাইলি পুলিশ আপিল করলে জেরুজালেমের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক আরিয়েহ রোমানফ গত শুক্রবার আল–আকসা প্রাঙ্গণে ইহুদিদের প্রার্থনায় নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। তিনি বলেছেন, ‘পুলিশ যা করেছে, তা যৌক্তিক।’

উল্লেখ্য, এর আগে গত মঙ্গলবার দেশটির নিম্ন আদালত এক আদেশে বলেছিলেন, এ মসজিদ প্রাঙ্গণে ইহুদিরাও ‘শান্তিপূর্ণভাবে’ প্রার্থনা করতে পারবেন। ইসরাইলি আদালতের ওই রায়ের পর নিন্দা জানিয়েছিলেন মুসলিম বিশ্বের নেতারা।

মুসলিম দেশগুলোর বৈশ্বিক জোট ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) ইসরাইলের তথাকথিত ‘জেরুজালেম আদালতের’ সিদ্ধান্তকে তীব্রভাবে নিন্দা জানায়।

এ বিষয়ে আল-আকসার পরিচালক শেখ ওমর আল-কিসওয়ানি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ইহুদিদের প্রার্থনার অনুমতি একধরনের উসকানি এবং এতে আল-আকসার পবিত্রতা বিনষ্ট হবে।’

আলজাজিরা জানায়, মিসর আদালতের ওই আদেশকে প্রত্যাখ্যান করে এটিকে আইনের লঙ্ঘন বলে সমালোচনা করেছিল। জর্ডানের জেরুজালেমবিষয়ক রয়্যাল কমিটির কর্মকর্তা আবদুল্লাহ কানান ওই আদেশ প্রত্যাখ্যান করে একে আল-আকসার ওপর হামলা বলে অভিহিত করেছিলেন।

তবে নিষেধাজ্ঞা পুনর্বহাল করায় উত্তেজনা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

/জেআর/