| |
               

মূল পাতা সোশ্যাল মিডিয়া পক্ষপাতদুষ্ট আচরণ করে ফেসবুক : নোবেলজয়ী মারিয়া রেসা


পক্ষপাতদুষ্ট আচরণ করে ফেসবুক : নোবেলজয়ী মারিয়া রেসা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 October, 2021     01:59 AM    


ফেসবুক পক্ষপাতদুষ্ট আচরণ করে বলে মন্তব্য করেছেন শান্তিতে নোবেল বিজয়ী ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা। তিনি বলেন, ‘বিশ্বে সংবাদের সবচেয়ে বড় সরবরাহকারী ফেসবুক। প্রতিষ্ঠানটির অ্যালগরিদম ভুয়া তথ্য ও ঘৃণা ছড়ানো ঠেকানোকে অগ্রাধিকার দিতে সফল হয়নি। এমনকি তথ্যপ্রকাশ ও সাংবাদিকতার ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট আচরণ করে ফেসবুক।’

শনিবার (৯ অক্টোবর) রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়। নোবেল জয়ের পর এক বিশেষ সাক্ষাৎকারে আজ শনিবার মারিয়া রেসা এ কথা বলেন।

তিনি বলেন, ঘৃণা ও ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যর্থ হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমটি গণতন্ত্রের জন্য হুমকি তৈরি করছে।

মারিয়া রেসা বলেন, ‘আপনার কাছে যদি তথ্য না থাকে, তবে আপনি প্রকৃত সত্য জানতে ও বিশ্বাস স্থাপন করতে পারবেন না। আর এসবের অভাব গণতন্ত্রকে দুর্বল করে তোলে।’

প্রসঙ্গত, সম্প্রতি কনটেন্ট ছড়ানো ঠেকাতে ব্যর্থতার অভিযোগ এনেছেন ফেসবুকের সাবেক কর্মী ফ্রান্সেস হাউগেন। ফেসবুকের বেশ কিছু অভ্যন্তরীণ গবেষণা ও নথি গণমাধ্যমে ফাঁস করে সম্প্রতি আলোচনায় এসেছেন তিনি। ‘ভীতিকর ও মুসলিমবিদ্বেষী’ কনটেন্ট ছড়ানো ঠেকাতে ফেসবুকে ব্যর্থ বলে মন্তব্যে করে বিশ্বব্যাপী সাড়া জাগিয়েছেন ফ্রান্সেস হাউগেন।

/জেআর/