| |
               

মূল পাতা আন্তর্জাতিক আফগান সরকারকে অস্থিতিশীল করার কোনো চেষ্টা মানা হবে না : যুক্তরাষ্ট্রকে তালেবান


আফগান সরকারকে অস্থিতিশীল করার কোনো চেষ্টা মানা হবে না : যুক্তরাষ্ট্রকে তালেবান

তালেবানের ক্ষমতা গ্রহণের পর আমেরিকার সঙ্গে প্রথম বৈঠক


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     09 October, 2021     02:55 AM    


আফগানিস্তানের ক্ষমতাসীন সরকারকে অস্থিতিশীল করার কোনো চেষ্টা মানা হবে না বলে যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে তালেবান।

শনিবার (৯ অক্টোবর) এএফপি ও রয়টার্সের খবরে জানানো হয়, দেশটির শাসনক্ষমতায় তালেবান অধিষ্ঠিত হওয়ার পর তাদের প্রতিনিধিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের অনুষ্ঠিত প্রথম মুখোমুখি বৈঠকে এ হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি গতকাল শনিবার এ তথ্য জানিয়েছেন।

কাতারের দোহায় গতকাল শুরু হয়েছে দুই দিনের ওই বৈঠক। প্রথম দিনের বৈঠক শেষে আফগান পররাষ্ট্রমন্ত্রী মুত্তাকি আফগানিস্তানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বখতারকে বলেন, ‘আমরা তাঁদের পরিষ্কার করে বলে দিয়েছি যে আফগান সরকারকে অস্থিতিশীল করার কোনো ধরনের চেষ্টা চালানো হলে তার ফল ভালো হবে না।’

আরেক বিবৃতিতে মুত্তাকি বলেন, ‘আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাটা সবার জন্যই ভালো হবে। আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করার কোনো চেষ্টা চালানো উচিত হবে না। এটি করা হলে তা জনগণের জন্য সমস্যা ডেকে আনতে পারে।’

তালেবানের এ হুঁশিয়ারির বিষয়ে যুক্তরাষ্ট্রের তরফ থেকে কোনো প্রতিক্রিয়ার কথা জানা যায়নি। তবে মার্কিন কর্মকর্তারা জানিয়েছে, বৈঠকে অন্যান্য বিষয়ের সঙ্গে আফগানিস্তানে অবস্থানরত মার্কিন নাগরিক, গ্রিন কার্ডধারী ও অন্য মার্কিন মিত্রদের নিরাপদে সরিয়ে আনার বিষয়টি প্রাধান্য পাচ্ছে। তা ছাড়া আফগানিস্তানে আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর অবাধ প্রবেশাধিকার নিশ্চিত করতে বৈঠকে তালেবান প্রতিনিধিদের চাপ দেবেন তারা।নারীদের অধিকার নিশ্চিত করাসহ আফগানিস্তান যাতে জঙ্গিগোষ্ঠীদের অভয়ারণ্যে পরিণত না হয়, এ নিয়েও তালেবানকে অনুরোধ জানাবে মার্কিন প্রতিনিধিদল।

/জেআর/