| |
               

মূল পাতা আন্তর্জাতিক নাইন-ইলেভেন : কত জনের মৃত্যু হয়েছিল


নাইন-ইলেভেন : কত জনের মৃত্যু হয়েছিল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     11 September, 2021     12:38 PM    


নাইন-ইলেভেনের হামলার ২০ বছর হলো আজ। এ ভয়াবহ হামলায় ১৯ জন হামলাকারীসহ মোট ২ হাজার ৯৯৬ জন নিহত হয়েছিলেন। এর মধ্যে শুধু ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চালানো দুটি বিমান হামলায় মারা যান ২ হাজার ৭৬৩ জন। আটকে পড়া লোকজনকে উদ্ধার করতে গিয়ে ৩৪৩ জন দমকলকর্মী এবং ৬০ জন পুলিশ সদস্যও নিহত হন। ৪টি হামলায় সম্মিলিতভাবে ৭৮টি দেশের মানুষ নিহত হন।

অর্থনৈতিক প্রভাব
নাইন-ইলেভেনের হামলার পরপরই যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। হামলার পর প্রথম দিনেই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে বড় ধস নামে। এক মাসেই চাকরি হারান ১ লাখ ৪৩ হাজার মানুষ। ধারণা করা হয়, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলায় আনুমানিক ৬০ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের ক্ষতি হয়েছিল।

কারা হামলা চালায়
ধারণা করা হয়, হামলাকারীদের মধ্যে কেউ কেউ এক বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করে উড়োজাহাজ চালানোর প্রশিক্ষণ নেন। বাকিরাও নাইন-ইলেভেনের আগে বিভিন্ন সময়ে যুক্তরাষ্ট্রে আসেন। ১৯ হামলাকারী সহজেই বিমানবন্দরের নিরাপত্তাবেষ্টনী ফাঁকি দিয়ে ধারালো অস্ত্র নিয়ে উড়োজাহাজে ওঠেন। উড্ডয়নের পরপরই যাত্রীদের জিম্মি করে পাইলটদের কাছ থেকে নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিলেন হামলাকারীরা। এ ভয়াবহ হামলার জন্য যুক্তরাষ্ট্র আল কায়েদাকে দায়ী করে থাকে।

তথ্যসূত্র: গার্ডিয়ান, সিএনএন, হিস্টরি ডট কম, দ্য নিউইয়র্ক টাইমস ও নিউইয়র্ক ম্যাগাজিন

/জেআর/