| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব এবার চালু হচ্ছে আফগানিস্তান-পাকিস্তান বাণিজ্যিক ফ্লাইট


এবার চালু হচ্ছে আফগানিস্তান-পাকিস্তান বাণিজ্যিক ফ্লাইট


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     11 September, 2021     09:40 PM    


চালু হচ্ছে ইসলামাবাদ টু  কাবুলের বাণিজ্যিক ফ্লাইট। আফগানিস্তানের রাজধানী কাবুলের সঙ্গে এ বাণিজ্যিক ফ্লাইট চালু করছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনস (পিআইএ)। আগামী সোমবার (১৩ সেপ্টেম্বর) থেকে এ ফ্লাইট চলাচল শুরু হবে বলে জানা গেছে।

শনিবার (১১ সেপ্টেম্বর) এ সংবাদ প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

ইসলামাবাদ থেকে ফ্লাইট চালুর বিষয়ে পিআইএর মুখপাত্র আবদুল্লাহ হাফিজ খান জানান, ‘আমরা ফ্লাইট চালু করার বিষয়ে সব ছাড়পত্র পেয়েছি। ১৩ সেপ্টেম্বর আমাদের প্রথম ফ্লাইট ইসলামাবাদ থেকে কাবুলের উদ্দেশে উড়ে যাবে।’

যাত্রীদের চাহিদার ওপর ভিত্তি করে ফ্লাইট পরিচালনা করা হবে বলে জানিয়েছেন হাফিজ খান। তিনি বলেন, ‘মানবিক সহায়তা সংস্থা ও সাংবাদিকদের কাছ থেকে আমরা ফ্লাইট পরিচালনার বিষয়ে ৭৩টি অনুরোধ পেয়েছি। এটি খুবই আশাব্যঞ্জক।’

গত বৃহস্পতিবার হামিদ কারজাই এয়ারপোর্ট থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু হয়। এই দিন কাবুল থেকে কাতার এয়ারওয়েজের একটি বিমান মার্কিন নাগরিকসহ ১১৩ বিদেশিকে নিয়ে কাতারের রাজধানী দোহায় পৌঁছায়। গতকাল শুক্রবারও কাবুল থেকে তুরস্কের একটি ফ্লাইট উড়ে যায়। এর আগে গত সপ্তাহে আফগানিস্তানে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল শুরু হয়।

তালেবানরা কাবুল দখলের পর থেকেই এয়ারপোর্টে চাপ বাড়তে থাকে। বিদেশি ও আফগানদের অন্য দেশে সরিয়ে নিতে থাকে যুক্তরাষ্ট। ৩১ আগস্ট পর্যন্ত ১ লাখ ২০ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়। এরই মাঝে বোমা হামলার কারণে ক্ষতিগ্রস্ত হয় এ বিমানবন্দর।

/ডব্লিওএ/জেআর/