| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পানশিরের রাজধানীর দ্বারপ্রান্তে তালেবান বাহিনী


পানশিরের রাজধানীর দ্বারপ্রান্তে তালেবান বাহিনী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 September, 2021     01:16 AM    


অবশেষে পানশিরের রাজধানীর দ্বারপ্রান্তে পৌঁছে গেছে তালেবান বাহিনী। তালেবানের একটি সূত্র বলছে, পানশিরে লড়াই অব্যাহত রয়েছে। তবে রাজধানী বাজারাক ও প্রাদেশিক গভর্নরের কম্পাউন্ডগামী রাস্তায় বিদ্রোহীরা ল্যান্ডমাইন পুঁতে রাখায় তাদের অগ্রগতি কিছুটা মন্থর হয়ে পড়েছে। মাইনমুক্ত করা ও আক্রমণ চালানো- উভয়টিই একইসঙ্গে চলছে। খবর বিবিসি ও আল জাজিরার।

শনিবার (৪ সেপ্টেম্বর) এ দাবি করেছেন তালেবানের সাংস্কৃতিক কমিশনের সদস্য আনামুল্লাহ মাসাঙ্গাানি। তিনি বলেন, তালেবান বাহিনী পানশিরের শুতুল, পারিয়অন, খেঞ্জ ও আবশার দখল করে নিয়েছে। এখন পানশিরের প্রাদেশিক কেন্দ্র আনাবার কাছে লড়াই চলছে।

তবে তালেবান বাহিনীর অগ্রাভিযান ঠেকানোর চেষ্টা করে যাচ্ছে আহমদ মাসুদের নেতৃত্বাধীন বাহিনী। তালেবানের এ দাবির ব্যাপারে মাসুদ বাহিনীর পক্ষ থেকে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, শীত আসার আগেই পানশিরের নিয়ন্ত্রণ নিতে চায় তালেবান। কারণ অক্টোবরের শেষের দিকে ভয়াবহ শীত শুরু হয়ে যায়। তখন পানশিরে বড় ধরনের কোনো অভিযান পরিচালনা করা সম্ভব হবে না। অন্য দিকে সালেহর ন্যাশনাল রেসিসট্যান্স ফ্রন্ট সময় ক্ষেপণের চেষ্টা করছে। তালেবান বাহিনীকে কয়েক সপ্তাহ ঠেকিয়ে রাখা গেলে আরও অন্তত ৫ মাস সময় পাওয়া যাবে।

/জেআর/