| |
               

মূল পাতা সোশ্যাল মিডিয়া আফগানিস্তানের সরকারি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে গুগল


আফগানিস্তানের সরকারি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে গুগল


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 September, 2021     12:23 AM    


সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে আফগানিস্তানের সরকারি গুগল অ্যাকাউন্ট। গুগল জানিয়েছে দেশটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে তারা। তথ্য সংরক্ষণের স্বার্থে সরকারি ইমেইল অ্যাকাউন্ট বন্ধ করেছে। এর পাশাপাশি অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য পদক্ষেপও নিচ্ছে।

শনিবার (৪ সেপ্টেম্বর)  লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, গুগল নজর রাখছে সরকারি কর্মকর্তাদের ইমেইলে। তাই সরকারি কর্মকর্তা এবং তাদের আন্তর্জাতিক সহযোগীদের ছেড়ে যাওয়া ডিজিটাল ডকুমেন্টস চুরি হওয়ার শঙ্কায় সাময়িকভাবে এসব ইমেইল অ্যাকান্টস বন্ধ করে দিয়েছে গুগল।

নাম প্রকাশে অনিচ্ছুক সাবেক সরকারের এক কর্মী জানান, তালেবান আগের কর্মকর্তাদের ইমেইল নিয়ন্ত্রণে নিতে চাইছে। তাকে তার মন্ত্রণালয়ের সার্ভারে থাকা তথ্য সংরক্ষণের নির্দেশও দেওয়া হয়। তার আশঙ্কা, যদি তিনি ওই সমস্ত নথি তালেবানের হাতে তুলে দিতেন, তবে সাবেক সরকারের বহু গোপন তথ্য তাদের হাতে চলে যেত। এতে কেবল আফগানিস্তান নয়, অন্যান্য দেশেরও সুরক্ষা বিঘ্নিত হত। তালেবানের নির্দেশ অনুযায়ি কাজ করেন নি তিনি, তাই বর্তমানে আত্মগোপনে রয়েছেন।

উল্লেখ্য,  আফগানিস্তানের সাবেক সরকারের প্রায় দু’ ডজনেরও বেশি দফতরে ইমেইলের জন্য গুগলের সার্ভার ব্যবহার করা হয়। যার মধ্যে অন্যতম অর্থ দফতর, বাণিজ্য দফতর, উচ্চশিক্ষা দফতর ও খনিজ সম্পদ দফতর। এমনকি, আফগান রাষ্ট্রপতির কার্যালয়েও ইমেইলের জন্য গুগলের সার্ভার ব্যবহার করা হয়। মেইল এক্সচেঞ্জারের রেকর্ড বলছে, গুগল ছাড়াও গত আফগান সরকারের কাজকর্মে মাইক্রোসফট কর্পসের ইমেইল অ্যাকাউন্টও ব্যবহার হতো। পররাষ্ট্র দফতরেই এই সার্ভার ব্যবহার করা হতো।

এর আগে, শুক্রবার অ্যালফাবেট ইনক’স গুগলের বিবৃতিতে আফগান সরকারের ইমেইল অ্যাকাউন্ট ব্লক রাখার কথা নিশ্চিত করা হয়। এতে বলা হয়, তারা আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন আর সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলোর নিরাপত্তার কারণে সাময়িক ব্যবস্থা নিচ্ছেন।

/ডব্লিওএ/জেআর/