| |
               

মূল পাতা জাতীয় সড়ক দুর্ঘটনা হ্রাসে জরুরি মানসম্মত হেলমেটের ব্যবহার


সড়ক দুর্ঘটনা হ্রাসে জরুরি মানসম্মত হেলমেটের ব্যবহার


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 August, 2021     02:42 AM    


‘সড়ক পরিবহন আইন ২০১৮ ’ চলতি বছর সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। আইনে হেলমেট ব্যবহারের কথা বলা আছে। তবে সড়ক দুর্ঘটনা হ্রাসে মানসম্মত হেলমেটের ব্যবহার আবশ্যক বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা।

শনিবার (২১ আগস্ট) তার ঢাকার অফিসে ঢাকা আহ্ছানিয়া মিশনের রোড সেইফটি প্রকল্পের প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।  

ঢাকা আহ্ছানিয়া মিশনের রোড সেইফটি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শারমিনরহমান, এ্যাডভোকেসি অফিসার (পলিসি ) ডা: তাসনিম মেহবুবা বাধন ও এ্যাডভোকেসি অফিসার (কমিউনিকেশন) তোষিকে কাইফু সৈয়দ আবুল হোসেন বাবলা এমপিকে ঢাকা আহ্ছানিয়া মিশনের  রোড় সেইফটি প্রকল্পসহ বিভিন্ন কা‌র্যক্রম সম্পর্কে অবহিত করেন ।

এ সময় প্রতিনিধি দল বলেন, ‘বাংলাদেশের বর্তমান আইনটির এখনও কিছু দুর্বল দিক রয়েছে, যার জন্য সড়ক ব্যবহারকারীরা আইন লঙ্গন ও দুর্ঘটনার শিকার হচ্ছে।’

গাড়ির গতি নিদিষ্ট করে দেওয়া, চালক ও যাত্রীদের জন্য সিটবেল্ট ব্যবহার বাধ্যতামূলক, মানসম্মত হেলমেটের ব্যবহার, শিশুদের জন্য নিরাপদ আসন নিশ্চিত করা ইত্যাদি সংশোধিত আইনে অন্তর্ভুক্ত করা একান্ত জরুরি বলে তারা মনে করেন।

এ বিষয়ে প্রতিনিধি দল সৈয়দ আবুল হোসেন বাবলা এমপির সহযোগিতা চান। তিনি প্রতিনিধিদলের কা‌র্যক্রমের জন্য সাধুবাদ জানান ও প্রয়োজনীর সহযোগিতার আশ্বাস দেন।

/জেআর/