| |
               

মূল পাতা সফর ঝালকাঠির পেয়ারা: ব্যবসায়ী ও পর্যটকে মুখর ৫৫ গ্রাম


ঝালকাঠির পেয়ারা: ব্যবসায়ী ও পর্যটকে মুখর ৫৫ গ্রাম


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     21 August, 2021     02:34 AM    


সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর থেকে ঝালকাঠির পেয়ারার বাজার, বাগান ও ভাসমান হাটগুলো পর্যটক ও ক্রেতা-বিক্রেতায় মুখর হয়ে উঠেছে।

নৌ ও স্থল পথে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা ভ্রমণ করে ভাসমান পেয়ারা হাট, পেয়ারা বাগান ও নৈসর্গিক দৃশ্য উপভোগ করেন। পেয়ারার হাটে শুধু পর্যটকরাই নন, হাক-ডাক রয়েছে ক্রেতা-বিক্রেতাদেরও। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত পর্যটক, ক্রেতা ও বিক্রেতাদের পদচারণায় মুখর এখন ঝালকাঠির ৫৫টি গ্রাম। বিশেষ করে পেয়ারার ভরা মৌসুমে প্রতি শুক্রবার পর্যটক বোঝাই দু’শতাধিক ট্রলারের আগমন ঘটে এসব অঞ্চলে।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলের বরিশাল বিভাগের তিন জেলার ৫৫ গ্রামে পেয়ারার ফলন হয়। বরিশাল, ঝালকাঠি এবং পিরোজপুর জেলার হাজার হাজার মানুষের কাছে ‘পেয়ারা’ অর্থনৈতিক স্বাচ্ছন্দ্য ও জীবিকার উৎস। আষাঢ়-শ্রাবণ ও ভাদ্র মাসের ভরা বর্ষায় এসব এলাকার নদী-খাল পাড়ে পেয়ারার সমারোহ।

ঝালকাঠি সদর উপজেলার ভীমরুলীর ভাসমান হাট থেকে বাংলার আপেল খ্যাত পেয়ারা সরবরাহ হয় সারাদেশে। এই ভাসমান হাট দেখতে ভ্রমণপিপাসু ও প্রকৃতিপ্রেমিরা ছুটে আসেন। জলযানে চড়া এসব পেয়ারা রাজ্য ভ্রমণের একমাত্র উপায়। সড়ক পথে ঘুরলেও চোখে পড়বে পেয়ারা বাগান।

ঝালকাঠি সদর উপজেলার কীর্তিপাশা ইউনিয়ন ও নবগ্রাম ইউনিয়নে ভীমরুলি বিলসহ বিভিন্ন খালে মৌসুমী ফল পেয়ারার ভাসমান হাট এখন বেশ জমজমাট। দেশের বিভিন্ন জায়গার ব্যবসায়ীদের পাশাপাশি পর্যটকদের অনেকেই এ হাট দেখতে আসছেন।

/জেআর/