| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি আজ জাতীয় শোক দিবস


আজ জাতীয় শোক দিবস


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     15 August, 2021     07:57 AM    


আজ জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘাতকেরা নির্মমভাবে হত্যা করেছিল।

ধানমণ্ডির ৩২ নম্বরে ঘাতকদের হাতে নিহত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯ জন। সপরিবারে বঙ্গবন্ধু নিহত হলেও সেদিন দেশে না থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং কনিষ্ঠ কন্যা শেখ রেহানা। সে সময় স্বামী ড. ওয়াজেদ মিয়ার সঙ্গে জার্মানিতে সন্তানসহ অবস্থান করছিলেন শেখ হাসিনা। শেখ রেহানাও ছিলেন বড় বোনের সঙ্গে।

দীর্ঘ আইনি পথ পেরিয়ে ২০১০ সালের ২৮ জানুয়ারি পাঁচ আত্মস্বীকৃত খুনির ফাঁসি হয়। পরে ২০২০ সালের ১২ এপ্রিল ভারতে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর আরও একজন খুনি আবদুল মাজেদের ফাঁসি কার্যকর করা হয়। বাকি খুনিরা দেশের বাইরে পলাতক থাকায় তাদের সাজা কার্যকর করা যাচ্ছে না।

কর্মসূচি : দেশে করোনা মহামারি পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শোক দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে সকালে ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। বনানী কবরস্থানে বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন। ধানমন্ডি ও বনানীর শ্রদ্ধা নিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন।

টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল শ্রদ্ধা নিবেদন করবে। এ ছাড়াও দিবসটি উপলক্ষে দেশের সব মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হবে। ১৬ আগস্ট অনুষ্ঠিত হবে জাতীয় শোক দিবসের আলোচনা সভা।

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ বেতার এবং বাংলাদেশ টেলিভিশন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। জাতীয় দৈনিক ও সাময়িকীগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।

/জেআর/