| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মাজার–ই–শরিফের পতন / আফগানিস্তানের ১৯ প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে


মাজার–ই–শরিফের পতন / আফগানিস্তানের ১৯ প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     15 August, 2021     08:05 AM    


এখন পর্যন্ত আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ১৯টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। সর্বশেষ আফগানিস্তানের উত্তরাঞ্চলের অন্যতম প্রধান শহর মাজার–ই–শরিফ দখলে নিয়েছে তালেবান। দেশটির বালখ প্রদেশের রাজধানী এটি। খবর বিবিসি ও আল জাজিরার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার শহরটি প্রায় বিনা বাধায় দখল করে নিয়েছে তালেবান। সরকারি বাহিনীর বড় ধরনের প্রতিরোধের মুখে পড়তে হয়নি তাদের। বালখের প্রাদেশিক আইনপ্রণেতা আব্বাস ইব্রাহিমজাদা এই তথ্য জানিয়েছেন।

মাজার–ই–শরিফ আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর। আফগানিস্তানের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র মাজার–ই–শরিফ। উজবেকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত সংলগ্ন এ শহরটি গত শতকের নব্বইয়ের দশকেও তালেবানের দখলে ছিল।

শনিবার মাজার–ই–শরিফ ছাড়াও তালেবান যোদ্ধারা দেশটির পাকতিকা ও কুনার প্রদেশের রাজধানী শহরও দখলে নেয়। এখন রাজধানী কাবুল ও জালালাবাদে সাঁড়াশি আক্রমণ পরিচালনার প্রস্তুতি শুরু করেছে তালেবান। শনিবার দেশটির পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশের আইনপ্রণেতা হোদা আহমাদি আল জাজিরাকে জানান, তালেবান যোদ্ধারা চর আসিয়াব জেলায় পৌঁছেছেন। তাঁরা কাবুল থেকে মাত্র ১১ কিলোমিটার (৭ মাইল) দূরে অবস্থান করছেন।

/জেআর/