| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব কান্দাহারসহ ১১০ জেলা তালেবানের দখলে


কান্দাহারসহ ১১০ জেলা তালেবানের দখলে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 July, 2021     11:21 PM    


আফগানিস্তানে কান্দাহারসহ এখন পর্যন্ত মোট ১১০টি জেলা দখলে নিয়েছে তালেবান। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় তালেবান আফগানিস্তানের আরও ১৩টি জেলা নিজেদের দখলে নিয়েছে। এ নিয়ে দেশটির ৩৭২টি জেলার মধ্যে তালেবানের দখলে এলো ১১০টি জেলা। খবর আল আরাবিয়া নিউজ ও তোলো নিউজ-এর।

এর মধ্যে গতকাল শনিবার (৩ জুলাই) রাতে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইয়ে আফগানিস্তানের প্রধান বাণিজ্যিক কেন্দ্র কান্দাহার পুনরায় দখলে নিয়েছে তালেবান।

এদিকে জেলাগুলো পুনরুদ্ধারে সেনাবাহিনীর সঙ্গে তালেবানদের তীব্র লড়াই চলছে। এতে আতঙ্ক বাড়ছে সাধারণ জনগণের মাঝে। এরই মধ্যে দুই পক্ষের রক্তক্ষয়ী সংঘাতে নিহত হয়েছে বহু সাধারণ মানুষ।

এর আগে, গেল শনিবার আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ বাদাখশানে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ তালেবান সদস্য নিহত হয়েছে। এ ছাড়া প্রদেশটিতে গত দুই দিনের সংঘাতে অন্তত তিনজন নিরাপত্তাবাহিনীর সদস্য নিহত হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও ন্যাটো আফগানিস্তানে আগ্রাসন চালানোর ২০ বছরের মাথায় দেশটি থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে। ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা প্রত্যাহার করা হবে।

/জেআর/