| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ‘আমেরিকা আফগানিস্তানে পরাজিত হয়ে পালিয়েছে’


‘আমেরিকা আফগানিস্তানে পরাজিত হয়ে পালিয়েছে’


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     04 July, 2021     03:49 PM    


আমেরিকা পালিয়েছে। রেখে গেছে গোলযোগপূর্ণ যুদ্ধবিধ্বস্ত অশান্ত এক আফগানিস্তান। এমনই মনে করছেন দেশটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। এবার নতুন করে আরও এক কর্মকর্তা আমেরিকার ব্যাপারে মন্তব্য করে আলোচনায় এসেছেন। তিনি বলেন, আমেরিকা ২০ বছর ধরে যুদ্ধ করে পরাজিত হয়ে আফগানিস্তান থেকে পালিয়েছে।

আফগানিস্তানের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ সারওয়ার দানিশের প্রেস সচিব মোহাম্মদ হেদায়েত শনিবার কাবুলে এক বক্তব্যে এ মন্তব্য করেন। খবর তাসনিম নিউজের।

আফগানিস্তানে দুই দশক ধরে মার্কিন সেনা মোতায়েন রাখার কথা উল্লেখ করে তিনি বলেন, আমেরিকা যেসব স্লোগান দিয়ে আফগানিস্তানে সেনা মোতায়েন করেছিল তার একটিও বাস্তবায়িত হয়নি।

মোহাম্মদ হেদায়েত বলেন, আমেরিকা ২০ বছর পর যা রেখে গেছে তা নিশ্চিতভাবে শান্তি, সমৃদ্ধি ও স্থিতিশীলতা নয়; বরং এখন আফগানিস্তানে যুদ্ধ ও সহিংসতা আরও প্রকট আকার ধারণ করেছে।

২০০১ সালের শেষের দিকে ইঙ্গো-মার্কিন বাহিনী আফগানিস্তানে আগ্রাসন চালিয়ে তৎকালীন তালেবান সরকারের পতন ঘটায়।

আমেরিকা ঘোষণা করে, আফগানিস্তানে সন্ত্রাসবাদ নির্মূল এবং শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করার লক্ষ্যে সেদেশে সেনা মোতায়েন করেছে ওয়াশিংটন। কিন্তু ২০ বছরে এসব লক্ষ্যের একটিও অর্জন করতে পারেনি আমেরিকা।

উল্লেখ্য, চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকার সব সেনা প্রত্যাহার করবে আমেরিকা। এর পর এক অনিশ্চিত ভবিষ্যের দিকে যাত্রা করতে যাচ্ছে আফগানিস্তান- এমনই মনে করা হচ্ছে।

/জেআর/