| |
               

মূল পাতা জাতীয় রাজনীতি আসছে ৩৮ সদস্যের কমিটির ঘোষণা: আমির বাবুনগরী মহাসচিব নুরুল ইসলাম


আসছে ৩৮ সদস্যের কমিটির ঘোষণা: আমির বাবুনগরী মহাসচিব নুরুল ইসলাম

আছেন আল্লামা শাহ শফির বড় ছেলে ইউসুফ মাদানি। সংবাদ সম্মেলন শুরু হয়েছে, ঘোষণা হবে এ কমিটি


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     07 June, 2021     11:29 AM    


উপমহাদেশের অন্যতম বৃহৎ অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের নতুন কমিটি ঘোষণা হতে যাচ্ছে আজ। এতে রাজনৈতিক সংশ্লিষ্টতা আছে এমন নেতাদের বাদ দিয়ে নতুন ৩৮ সদস্যের কমিটি করা হচ্ছে। এরই মধ্যে সংবাদ সম্মেলন শুরু হয়েছে। কিছুক্ষণের মধ্যেই চূড়ান্ত ঘোষণা আসবে।

সোমবার (০৭ জুন) সকালে নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতের নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে। কমিটিতে  আমির হিসেবে থাকবেন আগের যথারীতি আল্লামা জুনায়েদ বাবুনগরী ও মহাসচিব মাওলানা নুরুল ইসলাম। কমিটির তালিকা রহমতটোয়েন্টিফোরের হাতে এসেছে৷

কমিটিতে নায়েবে আমীর হয়েছেন মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, আবদুল হক মোমেনশাহী, সালাহ উদ্দিন নানুপুরী, দেওনা পীর অধ্যক্ষ মিজানুর রহমান চৌধুরী, মহিব্বুল হক, মাওলানা ইয়াহিয়া, আব্দুল কুদ্দুস, তাজুল ইসলাম, উবায়দুর রহমান মাহবুর, মুফতি জসিমুদ্দীন ও মাওলানা মুহাম্মদ আউয়ুব বাবুনগরী। যুগ্ম মহাসচিব নির্বাচিত হয়েছেন যথাক্রমে মাওলানা সাজেদুর রহমান, আবদুল আউয়াল, আরশাদ রহমানী, লোকমান হাকিম ও মাওলানা আনোয়ারুল করিম। সহকারী মহাসচিব হয়েছেন মাওলানা আবু তাহের নভদী ও মাওলানা ইউসুফ মাদানি। যিনি আল্লামা শফির বড় ছেলে।

সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন মাওলানা মীর ইদরিস (চট্টগ্রাম)। সহকারী সাংগঠনিক সম্পাদক হলেন মাওলানা মাসউদুল করিম ও মাওলানা শামসুল ইসলাম জিলানী। অর্থ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন মুফতি মুহাম্মদ আলী মেখল। সহ অর্থ সম্পাদকের দায়িত্বে আছেন মুফতি হাবিবুর রহমান কাসেমী ও মুফতি কিফায়াতুল্লাহ আজহারী। প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করবেন মাওলানা মুফিউদ্দিন রাব্বানী, সহ প্রচার সম্পাদক মাওলানা খোবাইব (জিরি)। দাওয়াত বিষয়ক সম্পাদক মাওলানা নাজমুল আহসান, সহ দাওয়াত বিষয়ক সম্পাদক ওমর ফারুক, ত্রাণ ও পুর্ণবাসন বিষয়ক সম্পাদক মাওলানা জাকারিয়া মাদানি। সাতজন কার্যকরী সদস্য যথাক্রমে মাওলানা মুবারক উল্লাহ, মাওলানা ফয়জুল্লাহ, ফোরকান উল্লাহ খলীল, মুশতাক আহমদ, রশীদ আহমদ, মাওলানা আনাস ও মাওলানা মাহমুদুল হাসান ফতেহপুরী।

কমিটি থেকে বাদ পড়েছেন সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক, নাসির উদ্দিন মুনির, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, কেন্দ্রীয় নেতা জাকারিয়া নোমান ফয়জী, খালিদ সাইফুল্লাহ আইয়ুবী, হাসান জামিল, মুফতি হারুন ইজহারসহ নানা ইস্যুতে আলোচিত হেফাজত নেতারা।

এর আগে, গত বছরের ১৫ নভেম্বর আল্লামা বাবুনগরীকে আমির করে ১৫১ সদস্য বিশিষ্ট হেফাজতের কমিটি ঘোষণা করা হয়। এরপর হঠাৎ করেই গত ২৫ এপ্রিল হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করা হয়। এর কয়েক ঘণ্টার মধ্যে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটির ঘোষণা করা হয়। বিলুপ্ত কমিটির আমির জুনায়েদ বাবুনগরীকেই এই কমিটির প্রধান করা হয়। আগের কমিটির মহাসচিব নুরুল ইসলাম জেহাদী হন আহ্বায়ক কমিটির মহাসচিব।