| |
               

মূল পাতা করোনাভাইরাস বিশ্বখ্যাত আলেম ড. ইউসুফ কারজাভি করোনায় আক্রান্ত


বিশ্বখ্যাত আলেম ড. ইউসুফ কারজাভি করোনায় আক্রান্ত


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 April, 2021     03:25 PM    


বিশ্ববিখ্যাত আলেমে দ্বীন, ইসলামিক স্কলার ও গবেষক  ড. ইউসুফ আল কারজাভি করোনায় আক্রান্ত হয়েছেন। আরব নিউজের প্রতিবেদন থেকে জানা গেছে, ইউসুফ আল কারজাভির পুত্র আবদুর রহমান বাবার করোনা শনাক্তের খবরটি জানিয়েছেন।

এ খবরটি নিশ্চিত করা হয়েছে আল কারজাভির অফিসিয়াল টুইটারে। সেখানে জানানো হয়, শায়খ আল কারাজাভির করোনা শনাক্ত হয়েছে। আল্লাহর অনুগ্রহে এখন তিনি সুস্থ আছেন এবং চিকিৎসা গ্রহণ করছেন। নিজের শুভানুধ্যায়ীদের কাছে নিজের সুস্থতার জন্য দোয়া কামনা করেন।

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, ড. ইউসুফ আল কারজাভি হলেন একজন মিশরীয় ইসলামি স্কলার। ইসলামিক বিভিন্ন বিষয়ে লেখা তার কয়েকশ গ্রন্থ রয়েছে। সবগুলোই পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়েছে। আল জাজিরা টেলিভিশনে শরীয়াহ এবং জীবন নামক তার অনুষ্ঠান তাকে পৃথিবীব্যাপী পরিচিত করে তোলে। তিনি মিশর ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন মুসলিম ব্রাদারহুড এর পরামর্শক। তাকে ব্রাদারহুড়ের শীর্ষস্থানীয় নেতা মনে করা হয়। তিনি আলেমদের আন্তর্জাতিক সংগঠন ইত্তেহাদুল আলামী লি উলামাইল মুসলিমীন এর সভাপতি ছিলেন।

দশ বছর বয়স হবার আগেই হিফজ সম্পন্ন করেন। অতপর আল-আজহারের শিক্ষাপদ্ধতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়াশোনা করেন। উচ্চ মাধ্যমিকে তিনি সারা মিশরে দ্বিতীয় হন। আল আজহারের উসুলুদ দ্বীন অনুষদ থেকে অনার্স-মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার পিএইচডি বিষয় ছিল “যাকাত এবং সামাজিক সমস্যা সমাধানে তার প্রভাব।”

দুই বছর বয়সে তার বাবা মারা যান। চাচা তার শিক্ষাদিক্ষার ভার বহন করেন। ইখওয়ানুল মুসলেমিনের সাথে সম্পৃক্ততার কারণে তাকে বেশ কয়েকবার কারাবরণ করতে হয়। প্রথমবার ১৯৪৯ সালে রাজকীয় আমলে। এরপর প্রেসিডেন্ট জামাল আব্দুন নাসেরের আমলে তিনবার। ১৯৫৪ সালের জানুয়ারিতে প্রথমবার। একই সালের নভেম্বর মাসে দ্বিতীয়বার। এবার তিনি ২০ মাস কারাগারে কাটান। শেষবার ১৯৬৩ সালে। ১৯৬১ সালে তিনি কাতারে প্রথম পাড়ি জমান। ১৯৭৩ সালে কাতার বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা করেন এবং ডিপার্টমেন্ট প্রধান হিসেবে যোগ দেন।

বিশ্ববরেণ্য এই আলেমে দ্বীন জন্মগ্রহণ করেন ১৯২৬ সালের ৯ সেপ্টেম্বর, মিশরের গারবিয়্যা জেলায়।
-জেড