| |
               

মূল পাতা উপমহাদেশ এবার ঢাকায় এলেন ভুটানের প্রধানমন্ত্রী


এবার ঢাকায় এলেন ভুটানের প্রধানমন্ত্রী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     23 March, 2021     10:56 AM    


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ঢাকায় এসেছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।

মঙ্গলবার (২৩ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ভুটানের প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান। তাঁকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় বিমানবন্দরে দুই নেতার সম্মানে গার্ড অব অনার দেওয়া হয়।

ভুটানের প্রধানমন্ত্রী গতকাল সোমবার এক বিবৃতিতে বলেছেন, ‘আমি ভুটানের মহামান্য রাজা ও জনগণের প্রার্থনা ও আশীর্বাদ সঙ্গে নিয়ে আসছি। সরকারি বিষয়াদি নিয়ে আলোচনার সুযোগ সব সময় পাওয়া যাবে। কিন্তু এবারের সফরের মূল উদ্দেশ্য বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীর সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মান জানানো।’

কূটনৈতিক সূত্রগুলো বলছে, কভিড মহামারির মধ্যেও বাংলাদেশের প্রতি আন্তরিক ও বন্ধুত্বের বহিঃপ্রকাশ হিসেবে ভুটানের প্রধানমন্ত্রী ও তাঁর প্রতিনিধিদল সফরে এসেছেন। ভুটানের প্রধানমন্ত্রীর কার্যালয় নিশ্চিত করেছে, আগামী বৃহস্পতিবার বাংলাদেশ সফর শেষে ভুটানে ফিরে প্রধানমন্ত্রীসহ প্রতিনিধিদলের সবাই ২১ দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিনে থাকবেন।

এর আগে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে প্রথম বিশ্বনেতা হিসেবে ১৭ মার্চ ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ। দ্বিতীয় বিশ্বনেতা হিসেবে ১৯ মার্চ ঢাকায় আসেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। তৃতীয় বিশ্বনেতা হিসেবে ২২ মার্চ আসেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। আজ এলেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকায় আসবেন ২৬ মার্চ।

উগ্র হিন্দুত্ববাদী হিসেবে পরিচিত মোদির বাংলাদেশে আগমন নিয়ে ইতোমধ্যে আপত্তি জানিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। সংগঠনটি বলছে, গুজরাটের কসাই হিসেবে খ্যাত দাঙ্গাবাজ মোদিকে বাংলাদেশে আমন্ত্রণ জানিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকেই কলঙ্কিত করা হয়েছে। হেফাজত বাবরি মসজিদের জায়গায় ইচ্ছামাফিক রায় দিয়ে রাম মন্দির নির্মাণ ও কোরআনের আয়াত পরিবর্তনের রিট নিয়েও মোদি সরকারের প্রতি অভিযোগ করে।
-জেড