| |
               

মূল পাতা করোনাভাইরাস দেশে করোনায় প্রথম মৃত্যুর ১ বছর


দেশে করোনায় প্রথম মৃত্যুর ১ বছর


রহমতটোয়েন্টিফোর প্রতিবেদক     18 March, 2021     12:56 PM    


দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম কারো মৃত্যু হয় গত বছরের এই দিনে। সেদিন ১৮ মার্চ ২০২০, আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছিলেন করোনায় প্রথম মৃত্যুর খবর।

সেদিন বুধবার বিকাল তিনটায় সাংবাদিকদের মুখোমুখি হন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। দুঃখের সঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমাদের জন্য একটি দুঃসংবাদ রয়েছে! বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তাঁর বয়স ৭০ বছর। তিনি করোনা রোগীর সংস্পর্শে এসে মারা গিয়েছেন। এছাড়া তিনি ডায়েবেটিস ও কিডনি সমস্যায় আক্রান্ত ছিলেন। তাঁকে আইসিইউতে রাখা হয়েছিল। মঙ্গলবার তিনি জীবনের কাছে হার মানেন।’

বাংলাদেশে প্রথম করোনা সংক্রমণ চিহ্নিত হয়েছিলো গত বছরের ৮ মার্চ আর প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছিলো, এর ১০ দিন পর, ১৮ই মার্চ। গতকাল ১৭ মার্চ পর্যন্ত দেশে করোনায় প্রাণ হারিয়েছে মোট ৮ হাজার ৬০৮ জন। এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন মোট ৫ লাখ ৬২ হাজার ৭৫২ জন। সুস্থ হয়েছেন ৫ লাখ ১৫ হাজার ৯৮৯ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর প্রথম চীনের উহানে সর্বপ্রথম করোনাভাইরাস ধরা পড়ে। এরপর বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে এটি ছড়িয়ে পড়ে। পরবর্তীতে ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও। ৮ মার্চ প্রথম বাংলাদেশে কোনও করোনা রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ দেশে প্রথম কোনও ব্যক্তির করোনায় মৃত্যু হয়।
-জেড