| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ফিলিস্তিনি নারীর এক দশকের স্বপ্ন মাটিতে মিশিয়ে দিলো ইসরাইলি সেনারা


ফিলিস্তিনি নারীর এক দশকের স্বপ্ন মাটিতে মিশিয়ে দিলো ইসরাইলি সেনারা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     24 February, 2021     11:17 AM    


অবৈধ রাষ্ট্র ইহুদীবাদী ইসরাইলের সেনারা এক ফিলিস্তিনি নারীর এক দশকের স্বপ্ন মাটির সঙ্গে মিশিয়ে দিলো নিমেষেই। জানা গেছে, দখলদার ইসরাইলি সেনারা এক ফিলিস্তিনি নারীর ১০ বছর ধরে পরিচর্যা করে বড় করা ৭৫০টি জলপাই গাছ বুলডোজার দিয়ে মাটিতে মিশিয়ে দিয়েছে। নিজের প্রিয় গাছগুলোর শোকে তার কান্না আর থামছে না। খবর বিবিসির।

সম্প্রতি ফিলিস্তিনি শহর সালফিতের উপকণ্ঠে দির বালুতের খালিদ আল-আবহারে অভিযান চালায় ইসরাইলিরা। সঙ্গে নিয়ে আসে বুলডোজার। সেদিন প্রায় সাড়ে তিন হাজার জলপাই গাছ তারা মাটিতে মিশিয়ে দেন। স্থানীয় কাউন্সিল অফিস জানায়, ইসরাইলি বাহিনী এ সময়ে কৃষকদের আরও ব্যাপক ক্ষতি করেছে।

খিতাম ইসমাইলের ৭৫০ জলপাই গাছ সেদিন উপড়ে ফেলে দখলদাররা। কিন্তু তাকে জমিতে ফিরে যেতে কোনো কিছুই দমিয়ে রাখতে পারেননি। শূন্য থেকে আবার সব কিছু শুরু করে দিয়েছেন এই অদম্য কিষানি। তিনি বলেন, নিজেদের সন্তানের মতো গাছগুলোকে বড় করেছি, লালন করেছি।

গত বছর এখান থেকে তিন ট্যাংক জলপাই তেল সংগ্রহ করেছিলাম। এ বছর ৫০ ট্যাংক তেল পাওয়ার আশা করেছিলাম। আগামী বছর যা কয়েকগুণ বেড়ে যেত। মাত্র পাঁচ ঘণ্টায় তারা আমার বহু বছরের শ্রম নষ্ট করে দিয়েছে।

ওই নারী ফিলিস্তিনের পশ্চিম তীরের বাসিন্দা। তার নাম খিতাম ইসমাইল। বহু বছর ধরে তিনি সেখানে চাষবাস করে আসছেন নিজের কৃষিজমিতে। একখণ্ড জমিতে রোপণ করা জলপাই গাছের পরিচর্যাই তার মূল কাজ। গত এক দশকের বেশি সময় ধরে এসব গাছ বড় করতে অক্লান্ত পরিশ্রম করেছেন এই প্রৌঢ়। দখলদার ইসরাইলি সেনাদের এমন নির্মমতায় হতবাক ফিলিস্তিনিরা।
-জেড